ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

মুক্তিযোদ্ধা মরহুম গোলাম কিবরিয়ার সম্পত্তি দখলের পায়তারা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২০  

কুমিল্লার হোমনায় জোরপূর্বক এক মৃত মুক্তিযোদ্ধার ক্রয়কৃত ও পৈত্রিক সম্পত্তি দখলের পায়তারা সহ প্রান নাশের হুমকি দিচ্ছে প্রতিপক্ষ। শুধু তাই নয় তারা অবৈধ পন্থায় কাগজপত্র তৈরী করে ওই মুক্তিযোদ্ধা এবং তার ভাইদের জমি দখলের পায়তারা চালাচ্ছে বলেও অভিযোগ উঠেছে। প্রাণ ভয়ে এলাকায় আসতে পাড়ছে না ওই মুক্তিযোদ্ধার পরিবার।

ঘটনাটি ঘটেছে উপজেলার চান্দেরচর ইউনিয়নের পশ্চিম শোভারামপুর গ্রামে। মরহুম মুক্তিযোদ্ধা গোলাম কিবরিয়া’র ভাই প্রফেসর শামস তাবরিজ এর অভিযোগ সূত্রে জানা গেছে, উত্তর চান্দেরচর মৌজার-৭৯৭নং খতিয়ানের সাবেক ৮৩ হালে,১৭১ নং দাগের মোট ২০ শতাংশ ভূমির অন্দরে পশ্চিমাংশে ০৬ শতাংশ ভূমি মাত্র। উল্লেখিত তফসিল বর্ণিত জায়গা নিয়ে উক্ত সম্পত্তির জবর দখলকারি আবু মুছা গংদের বিরুদ্ধে কুমিল্লা ট্রাইব্যুনাল আদালতে মামলা রয়েছে যাহার মামলা নং-১৭০৭/১৯, ১৪৫ ধারায় মামলা বিচারাধিন থাকা অবস্থায় বিবাদীগন জোরপূর্বক আইনি নিষেধাজ্ঞা-১৪৫ ধারা অমান্য করে আবু মুছা (৮০) ও তার পুত্র আব্দুল কাইউম চোকিদার জায়গা দখল নিয়ে ঘর নির্মাণ করিতেছে।

এব্যাপারে প্রফেসর শামস তারবিজ বলেন,তাদের ভয়ে আমরা কেউ বাড়িতে আসতে পারি না। সকলের সামনে কাজ করলেও বলার কেউ নেই। কাইউম একজন আইনের লোক হয়ে কিভাবে আইনকে বৃদ্ধা আঙ্গুলি প্রদর্শন করে উক্ত জায়গায় ঘর নির্মাণ করিতেছে সেটা অত্যান্ত দুঃখজনক ও ভাববার বিষয়।

আদালত থেকে ১৪৫ ধারা জারি হলেও নির্মাণ কাজ থেমে থাকেনি প্রতিদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত কয়েকজন মিস্ত্রী কাজ করে যাচ্ছেন। গত ১৮ ডিসেম্বর আদালত থেকে ১৪৫ ধারা জারীর নির্দেশনামা হোমনা থানায় আসা মাত্র থানার অফিসার ইনচার্জ কতৃক বাদী ও বিবাদীকে শান্তি বজায় রাখার জন্য নোটিশ প্রদান করা হলেও তা মানছে না দখলকারী আবু মুছার পরিবার।

সে জমি দখলকারী আবু মুছার ছেলে কাইউম ও তার পরিবারের সদস্যরা এবিষয়ে বলেন, এই জমির সমস্ত কাগজপত্র আমাদের নামে,আমরা সব কিছু মেনেজ করেই জমিতে কাজ শুরু করেছি। আমরা সব জায়গা থেকে অনুমতি নিয়েই কাজ করতেছি। ১৪৫ ধারা ভঙ্গ করে নির্মাণ কাজ অবৈধ কিনা এই বিষয়ে কোন কথা বলেন নি।
হোমনা থানার উপ-পরিদর্শক (এস.আই) অহেদ মুরাদ বলেন, আমি আদালতের নির্দেশ মোতাবেক ঘটনা স্থলে গিয়ে বাদী ও বিবাদীকে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার জন্য নোটিশ প্রদান করে এসেছি। জায়গাটির প্রকৃত মালিককে কাগজপত্র দেখে আদালত তা রায় দেবে। আদালত হতে সরেজমিনে পরিদর্শন করে তদন্ত প্রতিবেদন দাখিল করার জন্য বলেছে। আমি তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য প্রস্তুতি নিচ্ছি।

এব্যাপারে হোমনা থানার অফিসার ইনচার্জ (ওসি) ফজলে রাব্বী বলেন,আদালত ওই জমির স্থিতিরস্থা রাখার বিষয়ে কোন নির্দেশনা দেন নাই। তবে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে ও সরেজমিনে তদন্ত প্রতিবেদন দাখিল করার জন্য বলেছে। আদালতে অতিদ্রæত তদন্ত প্রতিবেদন পাঠানো হবে।