ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

মুজিববর্ষে পাঠ্যসূচিতে যুক্ত হবে কয়েকটি নতুন বিষয়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ মার্চ ২০২০  

মুজিববর্ষ উপলক্ষে মাধ্যমিকের পাঠ্যসূচিতে নতুন কয়েকটি বিষয় যুক্ত করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। 

তিনি বলেন, মুজিববর্ষকে সামনে রেখে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাক্রমে রোবটিক্স আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ও ইন্টার্নেট অফ থিংস সহ আধুনিক তথ্যপ্রযুক্তি সংক্রান্ত বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করা হবে। 

রোববার রাজধানীর জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এর সভাকক্ষে শিক্ষাক্রমে রোবটিক্স ইন্টার্নেট অফ থিংস এবং আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অন্তর্ভুক্তকরণ সংক্রান্ত এক সভায় সভাপতিত্বকালে উপমন্ত্রী এসব কথা বলেন।

মহিবুল হাসান চৌধুরী বলেন, শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে নানাবিধ কার্যক্রম গ্রহণ করেছে।

তিনি বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের জন্য ভবিষ্যত প্রজন্মকে উপযোগী করে গড়ে তুলতে তাদেরকে আধুনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে পারদর্শী করতে হবে। এই লক্ষ্যে মাধ্যমিক পর্যায়ে হতেই কর্মক্ষেত্রে প্রয়োগ উপযোগী আধুনিক প্রযুক্তি সমূহ যাতে শিক্ষার্থীরা আত্মস্থ করতে পারে সেজন্য সরকার কাজ করে যাচ্ছে। 

সভায় সিদ্ধান্ত গৃহীত হয়, তথ্যপ্রযুক্তির এসব বিষয়গুলোকে কারিকুলামে অন্তর্ভুক্ত এবং বাস্তবায়নের জন্য কতগুলো বিদ্যালয় পাইলট প্রকল্পের আওতায় আনা হবে এবং পর্যায়ক্রমে সারাদেশে তা ছড়িয়ে দেয়া হবে। পাইলট প্রকল্পের অন্তর্ভুক্ত বিদ্যালয়গুলোতে একটি করে রোবোটিক ক্লাব চালু করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। 

এ কার্যক্রম দ্রুত শুরু করার লক্ষ্যে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধি নিয়ে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে যারা দ্রুত সময় কর্মসূচি বাস্তবায়ন কৌশল সম্পর্কে রিপোর্ট প্রদান করবে। 

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আহমেদ নুর, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক, জাতীয় শিক্ষাক্রম পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান ও সদস্য শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ও কারিগরি মাদরাসা শিক্ষা বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।