ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

রুশ কয়লা আমদানি নিষিদ্ধের অনুমোদন পোল্যান্ডের মন্ত্রিসভার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ মার্চ ২০২২  

পোল্যান্ড সরকার রাশিয়া থেকে কয়লা আমদানি নিষিদ্ধ করতে একটি খসড়া আইন অনুমোদন করেছে। দেশটির মন্ত্রিপরিষদে এই সিদ্ধান্ত নিয়েছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

ইউক্রেনে রুশ আগ্রাসন শুরু পর থেকেই যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাতা একের পর এক নিষেধাজ্ঞা রোপ করে মস্কোর ওপর। সে তালিকায় রাশিয়ার জীবাশ্ম জ্বালানিকে অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানিয়ে আসছিল পোল্যান্ড। তাতে সারা না দিয়ে ভিন্ন পথে এগিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। যার কারণে রাশিয়ার ওপর সরাসরি নিষেধাজ্ঞা আরোপ না করে জীবাশ্ম জ্বালানির ওপর ধীরে ধীরে নির্ভরশীলতা কমানোর কৌশল বেছে নিয়েছে ইইউ। এরমধ্যেই রুশ কয়লা আমদানি নিষিদ্ধের পদক্ষেপ নিলো পোল্যান্ড।

মঙ্গলবার পোল্যান্ড সরকারের মন্ত্রিসভার মুখপাত্র পিয়ত্রো মুলার বলেন, আমরা চাই না আর বেশি দিন এ আমদানি চলুক। যদিও আমরা বুঝি, ইউরোপীয় ইউনিয়ন আজ পর্যন্ত এ ধরনের কোনো ব্যবস্থা না নেওয়ায় আমাদের জন্য ঝুঁকি থেকে যাচ্ছে।

সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, রাশিয়া থেকে অধিকাংশ কয়লা আমদানি করে পোল্যান্ড। ২০২০ সালে মস্কো থেকে ৯৪ লাখ টন কয়লা আমদানি হয়ে দেশটিতে। সেইসঙ্গে মোট চাহিদার ৫০ শতাংশ গ্যাস ও ৬০ শতাংশের বেশি তেল রাশিয়া থেকে আমদানি করে পোল্যান্ড।