ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

রোজ ডে: কোন রঙের গোলাপ কীসের প্রতীক?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২২  

ভ্যালেন্টাইন সপ্তাহ শুরু হয় রোজ ডে দিয়ে। আজ ৭ ফেব্রুয়ারি রোজ ডে। এই দিনে কাপলরা তাদের সঙ্গীকে উপহার দিয়ে তাদের ভালোবাসা প্রকাশ করেন। কাপলরা সারা বছর ভ্যালেন্টাইন সপ্তাহ এর জন্য অপেক্ষা করে। আর এই দিনটিকে ঘিরে চলে নানা পরিকল্পনাও। 

উপহার হিসেবে গোলাপের তুলনা হয় না। সাদা, গোলাপী, হলুদ, কমলা, পিচ প্রতিটি গোলাপের আলাদা একটি অর্থ আছে। এজন্য প্রিয়জনকে ফুল দেওয়ার আগে জেনে নিন কোন ফুলের ভাষা বা আবেদন কেমন। জেনে নিন কোন রঙের গোলাপ কীসের প্রতীক।

লাল গোলাপ

প্রেমের কবিতা, গল্পে বার বার ঘুরে ফিরে এসেছে রক্ত গোলাপের কথা। সৌন্দর্য, ভালোবাসার প্রতীক লাল গোলাপ। সময়ের সঙ্গে সঙ্গে প্রেমের ধরন বদলে গেলেও প্রেম নিবেদনের ভাষা হিসেবে লাল গোলাপের আবেদন এখনো আছে। তাই লাল গোলাপ দিয়ে মনের কথা বলে ফেলুন।

গোলাপি গোলাপ

শুধু লাল গোলাপ নয়, মনের ভাষা বোঝাতে পারে গোলাপি গোলাপও। ভালোবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। প্রিয় বন্ধু, নির্ভরযোগ্য সঙ্গীকে থ্যাঙ্ক ইউ বলতে পারেন গোলাপি গোলাপ দিয়ে।

হলুদ গোলাপ

জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্কের প্রতীক হলুদ গোলাপ আর তা হলো বন্ধুত্ব। আনন্দ, সুস্বাস্থ্য বোঝাতেও হলুদ গোলাপ ব্যবহার করা হয়। সেই সঙ্গে সতেজতার প্রতীক হলুদ গোলাপ।

কমলা গোলাপ

প্যাশন বোঝাতে আমরা লাল রং ব্যবহার করে থাকি। তবে আসলে কমলা রং আবেগ, উত্সাহ, উদ্দীপনার প্রতীক। কাছের কাউকে কমলা গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি পাশে আছেন।

পিচ গোলাপ

এই রঙের গোলাপ আরোগ্যের প্রতীক। সততা, আন্তরিকতা, সহমর্মিতা বোঝাতে উপহার দিন পিচ গোলাপ।

সাদা গোলাপ

সাদা ফুল আমরা সাধারণত শোকজ্ঞাপনে ব্যবহার করলেও সাদা গোলাপের গুরুত্ব অনেক গভীর। বিদেশে বিয়ের সময় কনের হাতে দেওয়া হয় একগুচ্ছ সাদা গোলাপ। এই ফুল নতুন জীবন শুরুর প্রতীক।  মৃতহেদ, কবরের উপর সাদা গোলাপ রাখার অর্থ তাকে মিস করা, মনে করা। তবে শুধু মৃত ব্যক্তিকে নয়, কাউকে মিস করলে আপনি তাকেও সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা। সেটা অন্যদিন না হলে রোজ ডে তে হতেই পারে।