ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট শিক্ষার্থীদের বিস্ময়কর আবিষ্কার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ মার্চ ২০২২  

লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউট এর ইলেক্ট্রনিক্স বিভাগের তিন শিক্ষার্থীর ২০ হাজার টাকায় আবিষ্কৃত রোবট মিনা বলে দিচ্ছে বর্তমান প্রধানমন্ত্রী ও জাতির জনকের নাম। স্বাধীনতা যুদ্ধ কবে হয়েছে কিংবা একুশে ফেব্রুয়ারি কিসের জন্য বিখ্যাত। বলতে পারবে বাংলাদেশ, বাংলাদেশের ইতিহাস, বঙ্গবন্ধুর জীবন ও কর্মের বিভিন্ন বিষয়াদি। 

এছাড়াও বলতে পারবে বাংলাদেশের রাষ্ট্রপতির নাম কি, বাংলাদেশের প্রধানমন্ত্রীর নাম কি, বাংলাদেশের জাতীয় ফুল, ফল ও পাখির নাম কি রোবটটি বলে দিচ্ছে সবকিছুর নাম। রোবটটি আরো বলে দিচ্ছে লক্ষ্মীপুর পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষের নাম, ইলেক্ট্রনিক্স বিভাগের বিভাগীয়সহ সকল শিক্ষকের নাম এবং আবিষ্কারকদের নাম। এ ছাড়াও রোবটটি বিভিন্ন ছড়া ও গান গাইতে পারে।

পলিটেকনিক ইনস্টিটিউটের ল্যাবরেটরীতে রাখা রোবট মিনাকে একনজর দেখার জন্য লক্ষ্মীপুর জেলার বিভিন্ন স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরা ও উৎসুক জনতা প্রতিদিন ভিড় জমাচ্ছে। যে কারো প্রশ্নের উত্তর দিচ্ছে রোবট মিনা।

লক্ষ্মীপুর পলিটেনিক ইনস্টিটিউটের তিন শিক্ষার্থী মেহেরাজ হোসেন সাগর, শান্তনু আচার্য ও ইয়াসির আরাফাত হৃদয় দীর্ঘদিনের প্রচেষ্টায় মীনা নামের এই রোবটটি আবিষ্কার করতে সক্ষম হয়েছে। রোবটটি তৈরিতে আরডুনো মেগা সার্কিট, সার্ভো মোটর, রাজভেরি ফাই, জিএসএম, আই-এ সেন্সর, বেসিক কম্পোনেন্টসহ বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে এবং এতে অর্থ ব্যয় হয়েছে বিশ হাজার টাকা। রোবটটিকে যে কোন প্রশ্ন করলে উত্তর দিতে সক্ষম।

আবিষ্কারকদের সঙ্গে কথা বলে জানা যায়, রোবটটি তারা শিশুদের বিনোদনসহ পড়াশোনার সাথী হিসেবে ব্যবহার করার জন্য আবিষ্কার করেছেন। তবে এটিকে বাসা-বাড়ি এবং শপিংমলের নিরাপত্তার কাজেও ব্যবহার করা যাবে। বাসা-বাড়িতে অগ্নিসংযোগ কিংবা অগ্নি দুর্ঘটনা ঘটলে এলার্ম বাজাবে ও মোবাইল ফোনে কলের মাধ্যমে সর্তক করে দিবে। বর্তমান সরকার প্রযুক্তির বিষয়ে অনেক বেশি গুরুত্ব দিচ্ছে, আমরা সে বিষয়টি মাথায় রেখে মানুষের উপকারের কথা চিন্তা করে এই রোবটটি তৈরি করেছি। 

আবিষ্কারক শান্তনু আচার্য বলেন, রোবটটি আবিষ্কারের ক্ষেত্রে অধ্যক্ষ মহোদয়ের অনুপ্রেরণা ও ইলেক্ট্রনিক্স বিভাগের সকল শিক্ষক বিভাগীয় প্রধান শরীফ সোবহান, সাবেক বিভাগীয় প্রধান আতিকুর রহমান, ইউসুফ হাসান ও রিয়াজ সালমান আমাদেরকে সার্বিক সহযোগীতা করেছে। তা না হলে আমরা সফল হতে পারতাম না। তবে এখানেই শেষ নয়, এটিকে আধুনিক ও উন্নত করার ক্ষেত্রে আমাদের চেষ্টা অব্যাহত থাকবে। 

তিনি আরো বলেন, ভবিষ্যতে আমরা বিভিন্ন প্রযুক্তি ব্যবহার করে আরো নতুন কিছু আবিস্কারের চেষ্টা করবো। উক্ত প্রতিষ্ঠানের শিক্ষকগণ আমাদেরকে সে বিষয়ে সহযোগীতা করবেন মর্মে আশ্বাস দিয়েছেন। 

একজন সাধারণ দর্শনার্থী বলেন, ছাত্র-ছাত্রীদের এমন আবিষ্কার আর কখনো দেখিনি। প্রাণহীন একটা বস্তুু কিভাবে কথা বলতে পারে, কিভাবে মানুষের উপকারে আসে। রোবটটিকে দেখে অবাক হয়েছি। এটি একটি বিস্ময়কর আবিষ্কার যার মাধ্যমে দেশ ও জাতি উপকৃত হবে।

ইলেক্ট্রনিক্স বিভাগের বিভাগীয় প্রধান শরীফ সোবহান বলেন, ছেলেদের এই আবিষ্কারে আসলেই বিস্মিত হয়েছি। এই আবিষ্কারের পেছনে আমার বিভাগের সকল শিক্ষকদের যথেষ্ট সহযোগীতা ছিল। কোন পক্ষের পৃষ্ঠপোষকতা পেলে আমরা রোবটটিকে আরো আধুনিক ও উন্নত করে বাজারজাত করতে পারবো বলে বিশ্বাস করি। ছাত্র-ছাত্রীদের এমন উদ্যোগে সব সময় তাদের পাশে থাকবো। 

পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী জয়দেব চন্দ্র সাহা বলেন, আমি এখানে যোগদানের পর থেকে ছাত্র-ছাত্রীদের শিক্ষা ও যে কোন কিছু আবিষ্কারের বিষয়ে গুরুত্ব দিচ্ছি, এই রোবট আবিষ্কার তারই প্রতিফলন। ভবিষ্যতেও তা চলমান থাকবে। জনবান্ধব যেকোন কিছু আবিষ্কারে ছাত্র-ছাত্রীদের পাশে থাকবো।