ব্রেকিং:
ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কুকি চিনের রক্তথাবায় বিপন্ন সবুজ পাহাড় জুলাইয়ে বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী একদিনের সফরে গোপালগঞ্জের পথে প্রধানমন্ত্রী
  • শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

লোকসভা নির্বাচনে ইভিএম নিয়ে গুরুতর অভিযোগ মমতার

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ মে ২০২৪  

ভারতের লোকসভা নির্বাচনে ইতোমধ্যে দুদফায় ভোটগ্রহণ শেষ হয়েছে। বাকি আরও পাঁচ দফা ভোট। এর মধ্যেই নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে গুরুতর অভিযোগ তুলেছেন তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা ব্যানার্জি। 

তিনি বলেছেন, ১৯ লাখ ইভিএম মেশিন পাওয়া যাচ্ছে না। আমি নির্বাচন কমিশনকে বলবো, বিজেপির কমিশন হয়ে লাভ নেই । ভারতের জনগণ কমিশনকে নিরপেক্ষ হিসেবে দেখতে চায়।

গত বুধবার পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদের ফারাক্কায় বল্লালপুর কিষাণ মাণ্ডিতে ইভিএম নিয়ে প্রশ্ন তোলেন মুখ্যমন্ত্রী।

ভারতে ১৮তম লোকসভার নির্বাচনে সাত দফায় ভোটের প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয় ১৯ এপ্রিল। ২৬ এপ্রিল শেষ হয় দ্বিতীয় দফার ভোট।

দুদফায় ভোটগ্রহণে কমিশনের ভূমিকা প্রশ্নবিদ্ধ করে মমতা বলেন, যেদিন প্রথম দফা ও দ্বিতীয় দফার নির্বাচন শেষ হলো, সেদিন কমিশনের সূত্র ধরে সব মিডিয়া লিখেছে, কোথায় কত শতাংশ ভোট পড়েছে। এর মাধ্যমে নির্বাচন কমিশন বিজেপির ভোট শতাংশ বাড়িয়ে দিয়েছে

সম্প্রতি সুপ্রিম কোর্টে ইভিএম মেশিন নিয়ে চলা মামলা খারিজ হয়েছে । শতভাগ ব্যালট পেপারে ফিরে যাওয়ার আবেদন নাকচ করেছেন দেশটির শীর্ষ আদালত।

এদিকে ভোটের মাঠে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলোধোনা করছেন তৃণমূল নেত্রী। নির্বাচনী প্রচারে বিজেপির বিজ্ঞাপন নিয়ে কটাক্ষ করে তিনি বলেন, মোদিবাবু প্রতিদিন বিবৃতি দিচ্ছে। বিজ্ঞাপন দিচ্ছে। ওই টাকা পেলে ১০০ দিনের কাজের লোকেরা বেতন পেত। কত আর প্রচার করবেন, সকালে ঘুম থেকে উঠে মোদির মুখ। দুপুরে ঘুম থেকে উঠে মোদির মুখ। খেতে খেতে মোদির মুখ। রান্না করতে গেলেও ভেসে ওঠে মোদির মুখ। রাতে ঘুমোতে যাবেন তখন মোদির মুখ।

ভারতে এবার ৫৪৩টি আসনে ভোটগ্রহণ হবে সাত দফায়। সে অনুযায়ী গত ১৯ এপ্রিল প্রথম দফায় দেশটির ১৭টি রাজ্য ও চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ১০২টি আসনে ভোট অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দফায় ভোট শুরু হয় ২৬ এপ্রিল।

২০১৯ সালের ভোটে ২৮টি রাজ্য ও ৮টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৪৩ আসনের মধ্যে বিজেপি জিতেছিল ৩০৩টি আসন। এছাড়া কংগ্রেস ৫২টি, সমাজবাদী পার্টি ৫টি, বহুজন সমাজ পার্টি ১০, তৃণমূল ২২, ডিএমকে ২৩, ওয়াইএসআর কংগ্রেস ২২ এবং টিডিপি ২টি আসনে জয় পেয়েছিল।