ব্রেকিং:
ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কুকি চিনের রক্তথাবায় বিপন্ন সবুজ পাহাড় জুলাইয়ে বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী একদিনের সফরে গোপালগঞ্জের পথে প্রধানমন্ত্রী
  • শুক্রবার ১৭ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

  • || ০৮ জ্বিলকদ ১৪৪৫

শাহরাস্তিতে কৃষি জমিতে মাটি কাটার মহোৎসব

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২৪  

চাঁদপুরের শাহরাস্তিতে প্রশাসন চোখ ফাঁকি দিয়ে রাতভর কৃষি জমির মাটি কাটার চলছে মহাউৎসব। চাঁদপুর-লাকসাম রেল লাইনের উপর দিয়ে অবৈধ ভাবে রেল সড়ক কেটে রাতভর কৃষি জমির মাটি পারাপার করছে একটি মহান। এতে ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী।

ঘটনার স্থলে গিয়ে দেখা যায়, শাহরাস্তি পৌর এলাকার পশ্চিম উপলতা কৃষি মাঠ থেকে মেহের স্টেশন বাজার এলাকার ব্যবসায়ী খোরশেদ আলম অবৈধ ভাবে রেল সড়ক কেটে রেল লাইনের উপর দিয়ে রাতভর কৃষি জমির মাটি পারাপার করছে। হেকীম সফিকুর রহমানের বাড়ির মাঝখান দিয়ে রাতভর চলাচল করছে মাটিবাহী ট্রাক। রাত ১০টার পর থেকে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে রাতভর কাটা হয় কৃষি জমির মাটি। শাহরাস্তি পৌর এলাকার ২ নং ওয়ার্ডের হেকীম বাড়ির আনোয়ার হোসেনের স্ত্রী ঝর্না বেগম জানান পৌর কাউন্সিলরের কাছে বহু বার বলার পর ও আমাদের বাড়ির রাস্তা করে দেয় নাই।

মাটি ব্যবসায়ী খোরশেদ আলম আমাদের বাড়ির রাস্তা করে দিবেন বলে তার মাটিবাহী ট্রাক গুলো বাড়ির মাঝখান দিয়ে বরাবর করছে। একই বাড়ির বিল্লাল হোসেনের স্ত্রী আনোয়ারা বেগম জানান, অনেকদিন ধরেই বাড়ির মাঝখান দিয়ে মাটিপার করা হচ্ছে। মাঝে মাঝে পুলিশের কথা বলে কাজ বন্ধ থাকে আবার দুদিন পরে মাটি পারাপার শুরু হয়।

এদিকে রাতের আঁধারে রেল লাইনের উপর দিয়ে মাটি পারাপার করার যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনা আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে মাটিবাহী ট্রাক চলাচলের কারণে হেকীম বাড়ির চলাচলের রাস্তাটি অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়াও বাড়িতে থাকা শিশুরা মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে রয়েছে । এদিকে কোন প্রকার নিয়ম নীতির তোয়াক্কা না করে রেল সড়ক কেটে ট্রাক চলাচলের ব্যবস্থা করায় বিষয়টি তোলপাড়ের সৃষ্টি করেছে। মাটি ব্যবসায়ী খোরশেদ আলমের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি এলাকায় নেই বলে জানান। এছাড়াও উপজেলার বিভিন্ন ফসলি মাঠে মাটি খেকোদের অত্যাচারে ফসলী মাঠের মালিক অতিষ্ঠ হয়ে পড়েছে। কারণবশত কোন একজন ফসলি জমির মালিককে পুষলিয়ে এক মাঠের একটি জমির মাটি বিক্রি করলে। বাকি সবগুলো জমির মাটি এমনিতেই বিক্রি করা লাগে।

যেমন তারা এক ফুট মাটি কিনবে বলে জমির মালিকের সাথে কথা বলে। পরবর্তীতে দেখা যায় রাতের আধারে বেকু দিয়ে ৩/৪ ফুট করে মাটি নিয়ে যায়। সেই ক্ষেত্রে জমির মালিক প্রতিবাদ করলে তারা কোন তোয়াক্কা করেনা। উল্টো মাটি খেকোরা তাকে বিভিন্নভাবে হুমকি দুমকি দিয়ে আসার অভিযোগ ওঠে। এবং কাউকে কিছু বলার সাহস পাচ্ছে না।

বিষয়টি আমলে নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে এটাই সকলের প্রত্যাশা।