ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

সালাম দিয়ে ঈদের শুভেচ্ছা জানালেন ট্রুডো

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ মে ২০২২  

কানাডার প্রধানমন্ত্রী মুসলমানদের ধর্মীয় উৎসবগুলোতে তাদের শুভেচ্ছা জানিয়ে থাকেন। সব ধর্মের প্রতি উদার এই রাষ্ট্রনায়ক রোজার শুরুতে সারা বিশ্বের মুসলমানদের শুভেচ্ছা জানিয়েছেন। এবার ঈদুল ফিতরের আগমুহূর্তেও একইভাবে সবাইকে ঈদ শুভেচ্ছা জানিয়েছেন সালাম বিনিময়ের মাধ্যমে।

সোমবার সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক ও টুইটারে নিজের ভেরিফায়েড পেজে দেওয়া এক ভিডিওবার্তায় এই শুভেচ্ছা জানান কানাডীয় প্রধানমন্ত্রী। এছাড়া ঈদুল ফিতর উপলক্ষে দেওয়া ট্রুডোর এই শুভেচ্ছা বিবৃতি আকারে দেশটির সরকারি ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে।

পবিত্র ঈদ উপলক্ষে বিশ্ব মুসলিম সম্প্রদায়কে জানানো এই শুভেচ্ছার প্রথমেই সালাম দেন জাস্টিন ট্রুডো। টুইটারে দেওয়া ওই ভিডিওবার্তায় কানাডার এই প্রধানমন্ত্রী বলেন, ঈদ মোবারক! রমজান মাসের সমাপ্তি উপলক্ষে যারা ঈদুল ফিতর উদযাপন করছেন তাদের সবাইকে আমি আমার আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি। এক মাস ধরে রোজা পালন, প্রার্থনা ও ইবাদাত করার পর আমি আশা করি আপনারা এই সময়টিকে উপভোগ করতে পারবেন।

এর আগে গত ২ এপ্রিল পবিত্র রমজান মাস উপলক্ষে সারা বিশ্বের মুসলিম সম্প্রদায়কে শুভেচ্ছা জানিয়েছিলেন প্রধানমন্ত্রী ট্রুডো। সেসময়ও ফেসবুক ও টুইটারে দেওয়া এক ভিডিওবার্তায় তিনি বলেছিলেন, কানাডাসহ বিশ্বের অন্যান্য দেশে বসবাসরত মুসলমানদের পবিত্র রমজান মাস শুরু হচ্ছে। এটি ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের একটি।

তিনি আরো বলেন, মাসব্যাপী রোজা রাখা এবং ইবাদাতের মধ্য দিয়ে সময় পার করবেন মুসল্লিরা। এই মাসের প্রতিটি দিন শেষে পরিবার এবং বন্ধুরা নিয়ম মেনে ইফতার উপভোগের জন্য জড়ো হবেন। সূর্যাস্তের সঙ্গে সঙ্গেই ইফতারের মধ্যে দিয়ে রোজা ভাঙ্গবেন তারা। আমাদের পরিবার, সোফী এবং আমার পক্ষ থেকে শান্তিপূর্ণ রমজানের শুভেচ্ছা জানাই।

জাস্টিন ট্রুডো বরাবরই সমাজ, সামাজিকতা ও মানবতার পক্ষে অবস্থান নেওয়ার জন্য প্রশিংসত হয়ে আসছেন। মুসলিমদের প্রতি তার মানবতাবোধ সবসময়ই উল্লেখ করার মতো।