ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

সুতির কাপড়ের উজ্জ্বলতা ধরে রাখবেন যেভাবে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২৩  

শুধু গরমে নয়, অনেকে সারা বছর ধরেই সুতি কাপড়ের পোশাক পরতে পছন্দ করেন। তবে উৎসব বা অনুষ্ঠান হলে আলাদা বিষয়। সুতির কাপড় বেশি ধুলে রং ফ্যাকাসে হয়ে যেতে পারে। তাই এটি কাচার সময় উজ্জ্বলতা ধরে রাখতে ঠিক কোন বিষয়গুলো মাথায় রাখতে হবে সেসব বিষয়ে জানা যাক।

রোদে সুতির কাপড় রোদে শুকোতে না দেওয়াই ভালো। এতে কাপড়ের রং উঠে যেতে পারে।

সুতির কাপড় কাচার ক্ষেত্রে বেশ কিছু সতর্কতা অবলম্বন করা জরুরি। তরল সাবানে কাচা সম্ভব হলে ভালো। এছাড়া গরম পানিতে ভিজিয়ে রাখা উচিত হবে না। এতে এর রং উঠেও যেতে পারে। সুতির পোশাক কাচার সময়ে ঠান্ডা পানিই ব্যবহার করা উত্তম।

ওয়াশিং মেশিনে সুতির কাপড় কাচার সময় সাবানের সঙ্গে এক কাপ ভিনিগার মিশিয়ে দেওয়া যেতে পারে। এতে কাপড়ের উজ্জ্বলতা বজায় থাকবে। সুন্দর গন্ধও বের হবে।

কিছু সুতির কাপড় প্রথমবার কাচার পর থেকেই রং উঠতে শুরু করে। এ ক্ষেত্রে কাপড় ধোয়ার সময় লবণ পানি দিয়ে তা কিছুক্ষণ ডুবিয়ে রাখা যেতে পারে। এরপর সাবান দিয়ে কেচে ফেলতে হবে। তাহলে কাপড় থেকে রং উঠবে না। এতে উজ্জ্বলতাও বজায় থাকবে।