ব্রেকিং:
অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কুকি চিনের রক্তথাবায় বিপন্ন সবুজ পাহাড় জুলাইয়ে বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী একদিনের সফরে গোপালগঞ্জের পথে প্রধানমন্ত্রী পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট!
  • বুধবার ১৫ মে ২০২৪ ||

  • বৈশাখ ৩১ ১৪৩১

  • || ০৬ জ্বিলকদ ১৪৪৫

সুন্দরবনের খালে বিষ, সাড়ে ৩৭ মণ চিংড়িসহ আটক ৭

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

সুন্দরবনের অভ্যন্তরে বিষ প্রয়োগে মাছ শিকারের দায়ে ৭ জনকে আটক করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে প্রায় ১৫০০ কেজি চিংড়ি মাছ উদ্ধার করা হয়েছে।

আটকরা হলেন খুলনার কয়রা উপজেলার ৪ নম্বর কয়রা গ্রামের মো. মোস্তফা সানা, মো. মিজানুর রহমান, মো. আছাদুল ইসলাম, মো. আছাদুল ইসলাম, মঠবাড়িয়া গ্রামের আনারুল, মহারাজপুর গ্রামের মো. সাইফুল্লাহ গাজী,  মিলন গাজী। এ সময় ৪ নম্বর কয়রা গ্রামের ইব্রাহিম সানার ছেলে বাসার সানা পালিয়ে যায়।

বৃহস্পতিবার ভোরে খুলনার কয়রার মহারাজপুর ইউপির দেয়াড়া ও মাদারবাড়ীয়া এলাকা থেকে তাদের আটক করা হয়। পরে  ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যেককে ৫০  হাজার টাকা জরিমানা করা হয়। ও উদ্ধারকৃত বিষ মিশ্রিত চিংড়ি মাছ মাটিতে পুঁতে বিনষ্ট করা হয়। দুপুরে খুলনা জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল এসব তথ্য জানান।

অভিযোগ রয়েছে, বাশার সানা কয়রা উপজেলার কয়রা ইউপির ৭ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি। তিনি দলিয় ক্ষমতার অপব্যবহার করে গড়ে তুলেছেন নিষিদ্ধ সময়ে সুন্দরবন থেকে বিষ দিয়ে মাছ ধরার সিন্ডিকেট।

জানা যায়, খুলনার কয়রার মহারাজপুর ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে বৃহস্পতিবার ভোরে উপজেলার মাদারবাড়িয়া বটতলা নামক স্থান থেকে তাদের আটক করা হয়। বিষ দিয়ে ধরা মাছ কাটায় বিক্রির উদ্যেশ্যে নিয়ে আসার সংবাদ পেয়ে চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ নিজে উপস্থিত থেকে চারটি নসিমনসহ আটজনকে আটক করেন। তবে একজন পালিয়ে যায়। পরে চিংড়িসহ অন্য সাত জনকে উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়। হস্তান্তরকালে উপজেলা পরিষদের চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম, ইউএনও অনিমেষ বিশ্বাস, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুর ইসলাম উপস্থিত ছিলেন।

ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ জানান, বৃহস্পতিবার ভোরে কয়েকটি নছিমনে করে মাছ নিয়ে যাওয়ার সময় স্থানীয়রা তাদের আটক করে। খবর পেয়ে সেখানে গিয়ে চিংড়ি  বোঝাই চারটি নছিমন উদ্ধার করা হয়।

ইউপি চেয়ারম্যান আরো বলেন, আটক ব্যক্তিদের স্বীকারোক্তিতে জানা গেছে, মাছগুলো সুন্দরবনের মাছ ব্যবসায়ী লুৎফর রহমানের। তার নির্দেশে এ মাছ আড়তে বিক্রির উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল।

কয়রা উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মো. আমিনুল হক বলেন, জুন মাস থেকে ৩ মাস সুন্দরবনের সকল প্রকার মাছ আহরন নিষিদ্ধ রয়েছ। তার পরেও নিষেধাজ্ঞা  অমান্য করে যারা সুন্দরবন থেকে মাছ আহরণ করছে তাদের বিরুদ্ধে অভিযান অব্যহত রয়েছে। 

উপজেলা চেয়ারম্যান এসএম শফিকুল ইসলাম ও উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস ঘটনাস্থলে ঘোষণা দিয়েছেন যারা সুন্দরবন থেকে বিশ দিয়ে মাছ ধরবে তাদের সন্ধান দিলে তাদেরকে পুরস্কার দেয়া হবে।

১ জুন থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনে মাছ ধরা ও ভ্রমণ নিষিদ্ধ করা হয়েছে। সুন্দরবনে মৎস্যসম্পদ রক্ষায় সমন্বিত সম্পদ ব্যবস্থাপনা পরিকল্পনার (আইআরএমপি) সুপারিশ অনুযায়ী ২০১৯ সাল থেকে প্রতিবছরের ১ জুলাই থেকে ৩১ আগস্ট পর্যন্ত সুন্দরবনের সব নদী ও খালে মাছ আহরণ বন্ধ থাকে। এ বছর মৎস্য বিভাগের সঙ্গে সমন্বয় করে এ নিষেধাজ্ঞা এক মাস বৃদ্ধি করে ১ জুন থেকে করা হয়েছে।