ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

`সেচের জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিতের তাগিদ`

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২২  

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, সেচের জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবারহ নিশ্চিত করতে হবে। আমন মৌসুমে সেচের জন্য রাত ১২টা থেকে ভোর ৬টা পর্যন্ত কৃষকরা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবারহ পাবেন।

অনলাইনে ‘সেচ কার্যক্রমে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ’ সংক্রান্ত সভায় মঙ্গলবার রাতে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এ সময় সেচের জন্য নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি।

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন এলাকায় অতিরিক্ত লোডশেডিং হচ্ছে জানিয়ে তিনি বলেন, বিদ্যুতের চাহিদা ও সরবরাহের সঙ্গে সমন্বয় রেখে সুষম বন্টন নীতি অবলম্বন করা আবশ্যক। সেচ কার্যক্রম কোনো অবস্থাতেই ব্যাহত করা যাবে না। বিদ্যুৎ বিভাগ থেকে এ সংক্রান্ত কার্যক্রম সমন্বয়, তদারকি ও পরিবীক্ষণ কার্যক্রম জোরদার করতে হবে।

‘আমন মৌসুমে সাধারণত পর্যাপ্ত বৃষ্টি হয়ে থাকে। এ বছর চলতি আমন মৌসুমে পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় কৃষি খাতে উৎপাদন অব্যাহত রাখার জন্য সেচযন্ত্রসমূহে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা প্রয়োজন।’

বিদ্যুৎ বিভাগের ছয়টি বিদ্যুৎ বিতরণ সংস্থা/কোম্পানির আওতায় বিদ্যমান সেচ সংযোগ রয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৩১টি এবং সবকটি সংযুক্ত থাকলে ২,২২৮.৫০২ মেগাওয়াট বিদ্যুৎ লাগবে। আমন মৌসুম প্রায় শেষের দিকে। আর ১০ থেকে ১৫ দিন বাকি রয়েছে। সব বিতরণ সংস্থা/কোম্পানিতে নিয়ন্ত্রণ কক্ষ খোলা এবং নিয়ন্ত্রণ কক্ষে ব্যবহৃত ফোন ও মোবাইল ফোন নম্বর ওয়েবসাইটে প্রকাশসহ সংশ্লিষ্টদের জানাতে নির্দেশ দেওয়া হয়েছে।

ভার্চুয়াল এই সভায় অন্যদের মাঝে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, আরইবির চেয়ারম্যান সেলিম উদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেনসহ অন্যান্য দফতর প্রধানরা বক্তব্য রাখেন।