ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • সোমবার ২০ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১১ জ্বিলকদ ১৪৪৫

হরেক রঙের গোলাপ দিয়ে প্রিয় মানুষের মন ভেজানোর দিন আজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২২  

প্রেমের সপ্তাহ শুরু। আজ ৭ ফেব্রুয়ারি। এই দিনটি ‘রোজ ডে’ হিসেবে পালিত হয়। এই দিনে প্রিয় মানুষটিকে ফুল দিয়ে থাকেন সবাই। ভালোবাসার প্রতীকই যেন লাল গোলাপ। তাই প্রিয়জনকে লাল গোলাপ দিতেই বেশি দেখা যায়। তবে এই সময় বাজারে নানা রঙের গোলাপ পাওয়া যায়। তাই ভালোবাসার মানুষকে যে শুধু লাল গোলাপ দিতে হবে, তার কোনো মানে নেই।

হলুদ, গোলাপি, কমলা বেগুনি যেকোনো রঙের গোলাপ দিতে পারেন আপনার সঙ্গীকে। এছাড়া নানা রঙের গোলাপের গুচ্ছ দিয়ে প্রেমিক বা প্রেমিকাকে এই দিনে সারপ্রাইজও দিতে পারেন।

তবে কবি সাহিত্যিকগণ ভালোবাসা প্রদানে লাল গোলাপকে প্রাধান্য দিয়ে আসছেন। প্রেমের ধরন বদলে গেলেও প্রেম নিবেদনের উপকরণ লাল গোলাপের প্রচলন বদলে যায়নি।

গোলাপ ফুলকে মনে করা হয় অনুভূতি প্রকাশের প্রতীক। মনে করা হয়, মুঘল বেগম নুরজাহান লাল গোলাপ খুব পছন্দ করতেন। কথিত আছে, নুরজাহানের মনকে খুশি করার জন্য তার স্বামী প্রতিদিন তার প্রাসাদে তাজা গোলাপ পাঠাতেন। 

অন্য একটি বিশ্বাস অনুসারে রানি ভিক্টোরিয়ার সময়ে লোকেরা তাদের অনুভূতি প্রকাশের জন্য গোলাপ বিনিময়ের প্রথা শুরু করেছিল। এটা বিশ্বাস করা হয় যে ভিক্টোরিয়ান এবং রোমানরাও গোলাপ দিয়ে তাদের ভালোবাসা প্রকাশ করতেন। 

তাই আর দেরি না করে আপনিও আপনার ভালোবাসার মানুষটিকে একটি গোলাপ দিয়ে তার প্রতি ভালোবাসা প্রকাশ করুন। এরতে সম্পর্ক আরো মধুর ও মজবুত হবে।