ব্রেকিং:
কাঁচা মরিচের কেজি ছাড়াল ২০০ টাকা জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ
  • রোববার ১৯ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

  • || ১০ জ্বিলকদ ১৪৪৫

হুতির বিরুদ্ধে লড়াইয়ে সৌদিকে সমর্থন বাইডেনের

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ ফেব্রুয়ারি ২০২২  

সৌদি আরবের পাশে দাঁড়ালেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি সৌদির রাজার সঙ্গে ফোনে কথা বলেছেন।

সংবাদমাধ্যম আনাদুলু এজেন্সির তথ্যানুযায়ী,  ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সৌদি আরবের উপর ক্ষেপণাস্ত্র হামলা করেছে। সেই হুতির বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্র পুরোপুরি সৌদি আরবের সঙ্গে থাকবে। সৌদির রাজা সলমন বিন আব্দুল আজিজ আল সৌদকে ফোন করে এই কথা জানিয়েছেন বাইডেন।

হোয়াইট হাউস থেকে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, প্রেসিডেন্ট জানিয়ে দিয়েছেন, সৌদির মানুষ ও সম্পত্তি রক্ষা করতে যুক্তরাষ্ট্র দায়বদ্ধ। ইয়েমেনে যুদ্ধ বন্ধ করতে জাতিসংঘের প্রয়াসকেও তারা সমর্থন করে।

২০১৫ সালে সৌদির নেতৃত্বাধীন জোট ইয়েমেনে হস্তক্ষেপ করে এবং বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান চালায়। বিদ্রোহীরা কিছুটা পিছনে হঠতে বাধ্য হয়। এই যুদ্ধের ফলে ইয়েমেন দুর্ভিক্ষের মুখে পড়ে। জাতিসংঘ জানিয়েছে, এটা বিশ্বের অন্যতম ভয়াবহ মানবিক সমস্যা।

সৌদি জোটের অভিযোগ, হুতি বিদ্রোহীদের ইরান সাহায্য করছে। তবে ইরান এবং হুতি তা অস্বীকার করেছে।

গত ১৭ জানুয়ারি হুতি বিদ্রোহীরা আবু ধাবিতে ক্ষেপণাস্ত্র হামলা করে, এ ঘটনায় তিনজন মারা যান। গত মাসে মার্কিন সেনাবাহিনী জানিয়েছিল, তারা দুইটি ক্ষেপণাস্ত্র ধ্বংস করেছে। এগুলি আমিরাতে মার্কিন ঘাঁটি লক্ষ্য করে ছোড়া হয়েছিল। এরপর আমিরাতে ডেস্ট্রয়ার ও যুদ্ধবিমান মোতায়েন করার সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্র। 

সৌদির সরকারি সংবাদসংস্থা এসপিও জানিয়েছে, ফোনে বাইডেনকে ধন্যবাদ দিয়েছেন সৌদির রাজা। তিনি বলেছেন, সৌদির প্রয়োজনের সময়ে যুক্তরাষ্ট্র পাশে এসে দাঁড়িয়েছে।

বাইডেন আগে জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি মানবাধিকারের কথা মাথায় রেখে নেয়া হবে। সৌদি আরব যাতে মানবাধিকার রক্ষা করে এবং ইয়েমেনে সংঘাত থামানোর জন্য যুক্তরাষ্ট্র যাতে পদক্ষেপ নেয়, তার জন্য বাইডেনের উপর চাপও বাড়ছে।