ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

হোমনা পৌর সভার প্রধান দুইটি রাস্তার বেহাল দশা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২৩  

কুমিল্লার হোমনা পৌরসভার  প্রধান  দুইটি রাস্তার বেহাল দশা,  খানাখন্দের কারনে পৌরবাসি যাতায়াতে চরম ভোগান্তিতে পড়েছে।  জনগুরুত্বপূর্ণ  এ রাস্তায় বড় বড় গর্ত গৃষ্টি হয়ে চলাচল অনুপযোগী হয়ে পড়ার  কারণে প্রতিনিয়ত দুর্ভোগ বাড়ছে পৌরবাসি সহ সাধারণ মানুষের।
হোমনা- মুরাদনগর ও হোমনা- দুলালপুরের দুইটি প্রধান রাস্তা দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় জনদূর্ভোগ বৃদ্ধি পাচ্ছে।  বিশেষ করে পৌর সভার অংশের রাস্তাটির বেশী খারাপ হওয়ার কারনে স্কুল, কলেজো মাদ্রাসার শিক্ষার্থীদের অনেক অসুবিধা হচ্ছে।  তাই পৌরবাসি  রাস্তার  দ্রুত সংস্কার  করার জোর দাবি তুলেছেন।
এলাকাবাসী জানান, এ রাস্তা দুইটি খুবই গুরুত্ব পূর্ণ রাস্তা। হোমনা- দুলালপুর রাস্তাদিয়ে  উপজেলার ঘাগুটিয়া, দুলালপুর, আছাদপুর ও চান্দের চর ইউনিয়ন ছাড়াও বাঞ্ছারামপুর,নবীনগর উপজেলার হাজার হাজার লোক প্রতিদিন উপজেলা সদরে যাতায়ত করে থাকেন। অপর দিকে হোমনা মুরাদনগর রাস্তা দিয়ে  নিলখী, ঘারমোড়া, জয়পুর ও ভাষানিয়া ইউনিয়ন ছাড়াও মুরাদনগর উপজেলার লোকজন উপজেলা সদরে যাতায়ত করছে।  রাস্তার এ বেহাল অবস্থার কারণে মানুষের মনে সরকারের উন্নয়নের নেতিবাচক চিত্র ফুটে উঠছে।
জানা যায়, নাগরিক সেবা নিশ্চিত করার লক্ষে  ২০০২ সালে হোমনা সদর  ইউনিয়ন ও ঘাগুটিয়া ইউনিয়নের বাগমারা,নিলখী ইউনিয়নের কারারকান্দি, বাহেরখোলা ও মাথাভাঙ্গা ইউনিয়নের গোয়ারীভাঙ্গা গ্রাম  নিয়ে হোমনা পৌরসভা গঠিত হয়। ইতোমধ্যে ৩ মেয়াদে নির্বাচিত মেয়র দায়িত্ব পালন করছেন।  বর্তমান মেয়র এ্যাড.  মো.নজরুল ইসলাম পর পর দুইবার  বিপুল ভোটে মেয়র নির্বাচিত হয়ে দ্বায়িত্ব পালন করে আসছেন।  পৌর সভায় সন্তোষজনক রাজস্ব আদায় এবং বিভিন্ন অবকাঠামো উন্নয়ন, স্যানিটেশন ও ড্রেনেজ ব্যবস্থা উন্নয়নের ফলে পৌরসভাটি' গ' শ্রেণি থেকে  ‘খ’ শ্রেণিভুক্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। কিন্ত সড়ক দুইটি সংস্কারের অভাবে পৌর সভার উন্নয়ন দৃশ্যমান হচ্ছে না  
বুধবার ৪ অক্টোবর সরেজমিনে দেখা যায়, হোমনা -মুরাদনগর সড়কের কারারকান্দি থেকে  হোমনা পূর্বপাড়া পর্যন্ত ও  হোমনা- দুলালপুর সড়কের রেহানা মজিদ মহিলা কলেজ হয়ে হোমনা পৌর সভা অংশের  সড়কে অসংখ্য ছোট-বড় গর্ত ও কার্পেটিং ওঠে ইটের খোয়া বের হয়ে গেছে।
কারারকান্দি গ্রামের অটোচালক আবু হানিফ  বলেন, পৌরসভার এ  সড়কে ভাড়া নিয়ে যেতে পারি না। ভাঙ্গা রাস্তার কারনে দশ মিনিটের সড়কে সময় লাগে  আধা ঘন্টা। ব্যাটারি চালিত অটো   যখন তখন নষ্ট হয়ে যায়।
হোমনা উত্তর পাড়া নিবাসী মো. আকবর আলী বলেন,  এ সড়ক দিয়ে অনেক কষ্ট করে চলাচল করছি।  সংস্কারের অভাবে  রাস্তাটি  চলাচলের প্রায় অনুপযোগী হয়ে পড়েছে। মহিলা কলেজের শিক্ষার্থীর অনেক অসুবিধা হচ্ছে।
এ বিষয়ে হোমনা পৌর সভার  উপ-সহকারি প্রকৌশলী মো.  জহির উদ্দিন বলেন, সড়কগুলো সংস্কারের জন্য টেন্ডার  প্রক্রিয়াধীন দ্রুত এর  কাজ করা হবে।
এ প্রসঙ্গে  পৌর মেয়র  এ্যাড. নজরুল ইসলাম জানান, দুইটি সড়কের টেন্ডার করা হয়েছে। পৌরসভা অংশে সিসি ঢালাইয়ের কাজ করা হবে। বাকি টুকু কার্পেটিং করা হবে। আশাকরছি আগামী কিছু দিনের মধ্যে সড়কের সংস্কার কাজ শুরু করতে পারবো।