ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

১৫ বছরেও দুর্নীতির কলঙ্ক মোচন হয়নি বিএনপির

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৯ জুলাই ২০২০  

বিএনপি আমলে পাঁচবার দুর্নীতিতে চ্যাম্পিয়ন হয়েছিল দেশ। ২০০৫ সালের পর থেকে প্রায় ১৫ বছর রাষ্ট্রক্ষমতার বাইরে রয়েছে দলটি। দুর্নীতিসহ নানা করণে জনগণ তাদের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছে। দীর্ঘ ১৫ বছরেও দুর্নীতির কলঙ্ক মোচন হয়নি বিএনপির। 

দলীয় সূত্র মতে, সাংগঠনিক ভঙ্গুরতা, নেতৃত্বের কোন্দল ও অতীত অপকর্মের কারণে জনসমর্থনহীন হয়ে পড়া বিএনপি রাজনীতিতে আজ খুঁড়িয়ে খুঁড়িয়ে চলছে।

অতীত অপকর্মের ফলে বারবার ভুল সিদ্ধান্ত ও সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে না পারার কারণে দলটির অস্তিত্ব আজ হুমকির মুখে। দুর্নীতি ও অপকর্মের কারণে দলটির শীর্ষ দুই নেতা দেশের রাজনীতিতে সরাসরি অংশগ্রহণ করতে পারছেন না। যা বিএনপির মতো দলের জন্য অবশ্যই নেতিবাচক ফল বয়ে আনছে। 

বিএনপি জনগণের আস্থা অর্জনে সফল নয়। নিজেদের গায়ে দুর্নীতি ও অপশাসনের তকমা আজো দূর করতে পারেনি দলটি। ফলে মানুষ বিএনপিকে ভরসা করে না। এটির জন্য অবশ্য বিএনপির শীর্ষ নেতাদের লাগামহীন দুর্নীতি ও অদক্ষতা দায়ী। 

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির প্রভাবশালী একজন নেতা বলেন, বিএনপি ১৫ বছর রাষ্ট্রক্ষমতার বাইরে রয়েছে। এই পুরো সময়টাতে বিএনপি জনগণের জন্য কিছুই করেননি। তারা সময় অতিবাহিত করেছে দলে তারেক রহমানের অবস্থান সৃষ্টি করতে। দলের ক্ষমতা খালেদা জিয়া থেকে তারেক রহমানের হাতে তুলে দিতেই বিএনপির কেটে গেছে ১৫ বছর। জনগণের জন্য কিছু করার সময় পায়নি। ফলে জনগণ মুখ ফিরিয়ে নিয়েছে। 

এ বিষয়ে বিএনপিপন্থী রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবী এবং গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, জনগণ বিএনপিকে কেন সমর্থন করবে? বিএনপি জনগণের জন্য কী করতে পেরেছে বা কী করবে? এ বিষয়টা বিএনপি জনগণের কাছে স্পষ্ট করতে হবে।

তিনি বলেন, রাষ্ট্রক্ষমতা খালেদা জিয়ার হাতে গেলে তাতে জনগণের কী লাভ? বিএনপিকে সেই অবস্থানটা স্পষ্ট করে তুলে ধরতে হবে।