ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

৮ বিভাগে কেন্দ্র করে স্ব-শরীরে নেয়া হবে ঢাবির ভর্তি পরীক্ষা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২০ অক্টোবর ২০২০  

প্রতিবছরের ন্যায় এবারো নিজস্ব নিয়মেই ভর্তি পরীক্ষার মাধ্যমে স্নাতক প্রথম বর্ষে ভর্তি নেবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। অনলাইনে ভর্তি পরীক্ষায় না গিয়ে সরাসরি দেশের আটটি বিভাগীয় শহরে কেন্দ্র করে নেয়া হবে এ ভর্তি পরীক্ষা।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ডিনস্ কমিটির মিটিংয়ে এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান ডেইলি বাংলাদেশকে ভর্তি পরীক্ষার বিষয়ে এসব তথ্য নিশ্চিত করেছেন। ডিনস্ কমিটির এই সিদ্ধান্ত একাডেমিক কাউন্সিলের অনুমোদনের জন্য উত্থাপন করা হবে।

ডেইলি বাংলাদেশকে তিনি বলেন, আমাদের ভর্তি পরীক্ষা আগের নিয়মেই হবে। ডিসেম্বরে উচ্চ মাধ্যমিকের (এইচএসসি) রেজাল্ট প্রকাশিত হওয়ার পর ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে৷ তবে ভর্তি পরীক্ষা আগামী বছরের ফেব্রুয়ারিতে হতে পারে। যদি করোনা পরিস্থিতি স্বাভাবিকতার দিকে না যায় তাহলে দেশের বিভাগীয় শহরে অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোকে পরীক্ষা কেন্দ্র করে সেখানে পরীক্ষা নেয়া হবে এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকায় আসার প্রয়োজন হবে না। সবাই নিজ নিজ বিভাগীয় শহর থেকেই পরীক্ষায় অংশ নিতে পারবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন কিভাবে হবে সে বিষয়ে তিনি বলেন, এই বছর ২০০ নম্বরের পরিবর্তে ১০০ নম্বরে মূল্যায়ন করা হবে। ১০০ নম্বরের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার রেজাল্টের উপর ১০ নম্বর করে মোট ২০ নম্বর থাকবে। আর বাকি ৮০ নম্বরের উপর পরীক্ষা হবে। পরীক্ষায় ৫০ নম্বর থাকবে লিখিত অংশে উপর আর বাকি ৩০ নম্বর থাকবে এমসিকিউ অংশে।