ব্রেকিং:
দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন
  • শনিবার ২৭ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৪ ১৪৩১

  • || ১৭ শাওয়াল ১৪৪৫

৮-৯ ঘণ্টা টানা বসে কাজ করেও ফিট থাকার ছয় উপায়

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২১  

অনেকেই আছেন যাদেরকে অফিসে প্রতিদিন টানা আট থেকে নয় ঘণ্টা ডেস্কে বসে কাজ করতে হয়। সারা দিন অফিসে বসে কাজ করছেন বলে শরীরে মেদ জমে যাচ্ছে? এভাবে দীর্ঘ সময় ধরে বসে কাজ করার ফলে ব্যায়াম করার সময় হয়ে উঠে না। ফলে দিন দিন শরীরে মেদ বাড়ছে। টানা বসে কাজ করেও ফিট থাকার কয়েকটা সহজ উপায় জানিয়েছে বার্তা সংস্থা ইউএনবি। তাহলে আসুন জেনে নেয়া যাক টানা বসে কাজ করেও কীভাবে ফিট থাকা যায় সে সম্পর্কে-

না খেয়ে অফিস নয়
সকালে অফিসে যাওয়ার তাড়া যেকোনো চাকরিজীবীদেরই থাকে। তাই বলে সকালের খাবার না খেয়ে বাসা থেকে বের হবে না। বেলার দিকে অফিস হলে ভাত খেয়ে যেতে পারেন। এতে সারা দিন খিদে পাওয়ার প্রবণতা কমবে পাশাপাশি সকাল সকাল কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলে সারা দিন শক্তির ঘাটতি হবে না।

কাজের মধ্যে বিরতি নেয়া
অফিসে প্রতি এক ঘণ্টা অন্তর ১০ মিনিটের বিরতি নিতে পারেন। সেই সময় একটু হাঁটুন। অফিস ফ্লোর বা করিডোরে হাঁটতে পারেন। ওই সময় ফোনে কথা বলতে হলে এক জায়গায় দাঁড়িয়ে না থেকে হাঁটতে হাঁটতে কথা বলুন।

রাস্তার খাবার এড়িয়ে চলা
অফিসপাড়ায় সুস্বাদু খাবারের দোকানে নিয়মিত খাওয়ার প্রবণতা না থাকলেই ভালো। অনেক সময় বাড়ি থেকে খাবার নিয়ে যাওয়াটা ঝক্কির। তবে মনে রাখবেন, বাড়ির খাবার আপনাকে সুস্থ রাখবে। রাস্তার খাবার যতটা সম্ভব এড়িয়ে চলাই ভালো।

ডেস্কে বসেই হালকা ব্যায়াম
চেয়ারে বসেই হালকা স্ট্রেচিং করতে পারেন। হালকা ঘাড়ের ব্যায়াম করতে পারেন। এতে একনাগাড়ে বসে কাজ করার ক্লান্তি কমবে। আর অফিসে জিম থাকলে তো কথাই নেই!

কাজের ফাঁকে চকলেট নয়, পানি খান
কাজের ফাঁকে চকলেট, চিপস খাওয়া অভ্যাস ত্যাগ করুন। ড্রাই ফ্রুটস বা লো ফ্যাট কুকিজ সঙ্গে রাখতে পারেন। খিদে পেলে অল্প করে খান সেগুলোই। আর কাজের মাঝে পানি খেতে ভুলবেন না যেন।

অফিস থেকে ফেরার পথে একটু হাঁটা
অফিস থেকে বাড়ি ফেরার পথে এক বা দুই স্টপেজ আগে বাস বা অফিসের গাড়ি থেকে নেমে পড়তে পারেন। এতে হাঁটার অভ্যাস তৈরি হবে। সপ্তাহে দু-একদিন অফিসের লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে উঠুন।