ব্রেকিং:
জিয়াউর রহমান যেভাবে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন ঠেকাতে চেয়েছি চলতি হজ মৌসুমে প্রথম বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন বাংলাদেশের পুনর্জন্ম ধর্ম অবমাননা কুবি শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সুপারিশ ‘পিডাইয়া লম্বা করে দেওয়ার নির্দেশ’ ফুলবাড়িতে সীমান্তে ঢুকে বিএসএফের গুলিবর্ষণ অভিযানে গিয়ে নারীর মাথায় পিস্তল ধরে, ‘শিশুকে আঘাত’ করে পুলিশ সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান সরকারি সফরে যুক্তরাষ্ট্র গেলেন সেনাপ্রধান রাতেই কুতুবদিয়ায় নোঙর করবে এমভি আব্দুল্লাহ সাবেক মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা সিন্ডিকেটের থাবা প্রাণিখাদ্যের বাজারেও কুমিল্লা মহানগর ছাত্রলীগের সভাপতি সোহেল, সম্পাদক মুন নিজ্জর হত্যাকাণ্ড: কানাডায় আরো একজন ভারতীয় গ্রেফতার ‘দেশে তেলের সঙ্গে কমবে-বাড়বে বিদ্যুতের দামও’ আজ বিশ্ব মা দিবস চাঁদপুরে মন্ত্রী ও তার ভাইয়ের বিরুদ্ধে কথা বলে আলোচনায় নাজিম কেএনএফের সভাপতি সানজু খুম বম গ্রেফতার দুই বাংলাদেশির মরদেহ ফেরত দিল বিএসএফ ঋণ শোধের সক্ষমতা অর্জন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের
  • শনিবার ১৮ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

  • || ০৯ জ্বিলকদ ১৪৪৫

৯ মাসে এসপি মামুনের ৯টি ব্যতিক্রমী উদ্যোগ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ আগস্ট ২০২২  

২০২১ সালের ৫ নভেম্বর ফেনী জেলায় পুলিশ সুপার হিসেবে যোগদান করেন মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন। গত ৯ মাস ১৭ দিনে পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি সামাজিক কার্যক্রমকেও অগ্রাধিকার দিয়েছেন। এরকম ৯টি ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করেছেন।

সোমবার পুলিশ সুপারের কনফারেন্স রুমে সাংবাদিকদের সঙ্গে বিদায়ী মতবিনিময় সভায় এসব তথ্য তুলে ধরেন তিনি। সভায় অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস্) নাদিয়া ফারজানা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) থোয়াই অং প্রু মারমাসহ জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিদায়ী পুলিশ সুপার মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন বলেন, পুলিশ সুপার হিসেবে ফেনী আমার প্রথম কর্মস্থল। প্রথম প্রেম, প্রথম ভালোলাগা। ফেনীকে অনেক দিন মনে থাকবে। কর্তব্যকালীন সময়ে জেলা পুলিশকে কাঙ্ক্ষিত পর্যায়ে উন্নীত করার চেষ্টা করেছি। অপরাধ দমনে যতটা কঠোর ছিলাম, তেমনি নাগরিকদের পুলিশি সেবা পৌঁছে দিতে চেষ্টা করেছি। জেলা পুলিশের সেবার মান বৃদ্ধিতে কিছু সুনির্দিষ্ট কাজের সূচনা করতে পেরেছি। ফেনীতে কর্মকালীন সময়ে আপনাদের সবার সহযোগিতা পেয়েছি। নতুন কর্মস্থলে সফলতার জন্য ভালোবাসা ও দোয়া প্রত্যাশা করছি। এ সময় কর্মকালীন সময়ে তার কর্মকাণ্ডের ফিরিস্তি তুলে ধরে একটি খোলা চিঠি প্রকাশ করেন।

খোলা চিঠিতে উল্লেখ করা হয়, পুলিশ সুপার হিসেবে দায়িত্ব গ্রহণের পর সন্ত্রাস দমন ও অপরাধ নির্মূলে বিশেষায়িত ‘কুইক রেসপন্স টিম’ ও ইভটিজিং রোধে ‘কুইক রেসপন্স ফর ফিমেল’ গঠন করেন। শিশু-কিশোর ও কিশোরীদের সৃজনশীলতা বৃদ্ধিতে চিত্রাংকন, ক্বেরাত ও আজান প্রতিযোগিতার আয়োজন করেন। এরপর পুলিশ ও জনগণের সঙ্গে সম্পর্ক আরো সাবলীল এবং আপনাদের প্রত্যাশিত পুলিশ গড়ে তোলার লক্ষ্যে ‘ফেনী পুলিশ যেমন চাই’ শীর্ষক রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা করেন। 

প্রথমবারের মতো বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে স্বাধীনতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট ও মুজিব শতবর্ষ দাবালীগ টুর্ণামেন্ট অনুষ্ঠিত হয়। ফেনীতে আত্মহত্যা রোধ ও সামাজিক সচেতনতা বৃদ্ধিতে সেমিনার করা হয়। প্রবাসীদের সহযোগিতা করার লক্ষ্যে ‘প্রবাসী কল্যাণ ডেস্ক’ ও ‘মাইক্রোবাস সার্ভিস’ চালু করেন। আইনী সেবাকে আরো গতিশীল করতে চালু করেন ‘ওয়ান স্টপ সার্ভিস ফর পুলিশ ক্লিয়ারেন্স’। পুলিশি সেবাকে ডিজিটাল পুলিশিংয়ের আওতা আনতে ফেনীতে চালু করা হয় ‘বিট পুলিশিং এ্যাপ’। পুলিশ সুপার কার্যালয়ে সেবা প্রত্যাশীদের স্বল্পমূল্যে মানসম্মত খাবার সরবরাহের উদ্দেশ্যে ‘মুহুরী ক্যাফে অ্যান্ড রেস্টুরেন্ট’ প্রতিষ্ঠা করেন এসপি আবদুল্লাহ আল মামুন।

এছাড়া ৩টি ডাকাতি, ৮টি দস্যুতা ও ৮৮টি চুরি মামলার প্রায় সবকটির রহস্য উদঘাটন ও আসামিদের আওতায় আনা হয়েছে বলে তিনি জানান।