ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আত্মবিশ্বাসে মাছের প্রজেক্টে বরই চাষ, হলেন স্বাবলম্বী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২১  

কয়েক বছর মাছ চাষ করে আশানুরূপ লাভের মুখ না দেখায় হতাশায় পড়েন কৃষক ইউনুছ ভূইয়া। কিন্তু সুন্দর আগামীর স্বপ্ন দেখা কৃষক ইউনুছ ভূইয়া হেরে যাওয়ার পাত্র নন। হতাশাকে শক্তিতে রূপান্তর করে শুরু করলেন বরইসহ নানা জাতের ফল চাষ।

৬০ বিঘা জমিতে ফল চাষ করে আজ তিনি স্বাবলম্বী। এই সফল চাষি হলেন কুমিল্লার মুরাদনগর উপজেলার কাজিয়াতল গ্রামের কৃষক ইউনুছ ভূইয়া। 

জেলার নানা প্রান্ত থেকে উদ্যোমী তরুণরা প্রতিদিনই আসেন তার এই বাগান দেখতে। বিশেষ করে বিভিন্ন জাতের বরই চাষ দেখে উৎসাহিত তরুণরা এখন স্বপ্ন দেখেন বিদেশ না গিয়ে ইউনুছ মিয়ার মতো তারাও হবেন উদ্যোক্তা। 

সরেজমিনে গিয়ে জানা যায়, কৃষক ইউনুছ ভূইয়া ১৮শ’ শতক বিস্তৃর্ণ  মাঠে বরই, লেবু, মাল্টা, ফুলকপি, মরিচ, টমেটোর বাম্পার ফলন এলাকায় ব্যাপক সাড়া ফেলেছেন। এই প্রজেক্টের ভেতর ২ হাজার ৫শ’ বল সুন্দরী জাতের বরই, ৭ হাজার লেবু , সাথী ফসল ও মাল্টাগাছ লাগিয়েছেন। এখন তার বাগানে বরইয়ের ভালো ফলন হয়েছে। গাছের পাতায় পাতায় বরই দুলছে। বল সুন্দরী জাতের বরই দেখতে খুব সুন্দর। খেতে মিষ্টি, অধিক রসালো ও পুষ্টিগুনে ভরপুর।

ইউনুছ ভূইয়া জানান, আমি বিদেশে ছিলাম। দেশে এসে করোনার কারণে আর বিদেশ যেতে পারিনি। বেকার হয়ে পড়ছিলাম। অনেক চিন্তা-ভাবনা করে সিদ্ধান্ত নেই যে আর অন্যের অধীনে চাকরি করব না। এবার উদ্যোক্তা হয়ে নিজেই কিছু একটা করবো। তাই নিজের পরিত্যক্ত ১০ বিঘা জমির সঙ্গে আরো ৫০ বিঘা জমি লিজ নিয়ে একটি মাছের প্রজেক্ট তৈরি করি। মাছের ব্যবসা ভালো না হওয়ায় প্রজেক্টের ভেতর বরই ও লেবুর বাগান করার সিদ্ধান্ত নিই। মাছের প্রজেক্টের মত নিচু জায়গায় ফলবাগান করছি দেখে এলাকার মানুষ আমাকে পাগল বলেছিল, নানা রকম সমালোচনাও করেছে। তবে সমালোচকের কথায় কান না দিয়ে নাটোর থেকে আড়াই মাস বয়সী বরই ও লেবুর চারা এনে রোপণ করি। চারা রোপণের পর মুরাদনগর উপজেলা কৃষি কর্মকর্তা মাইন উদ্দিন স্যার সার্বক্ষণিক বাগানটির খোঁজ-খবর নিয়েছেন এবং গাছের পরিচর্যায় প্রয়োজনীয় পরামর্শ দিয়ে যাচ্ছেন।

 

মাছের প্রজেক্টে বরই চাষ করে স্বাবলম্বী কৃষক ইউনুছ ভূইয়া (ছবি: ডেইলি বাংলাদেশ)

মাছের প্রজেক্টে বরই চাষ করে স্বাবলম্বী কৃষক ইউনুছ ভূইয়া (ছবি: ডেইলি বাংলাদেশ)

তিনি আরো জানান, চারা রোপণের তিন মাস পর বাগানের প্রতিটি গাছে বরই এসেছে। বড়ই বাজারে নিয়ে বিক্রি করতে হয় না। প্রতিদিন প্রচুর মানুষ বাগানে এসে বরই নিয়ে যায়। একটি গাছে ২৫-৩০ কেজি বরই হয়। ১শ’ টাকা কেজি দরে বিক্রি করছি। এই বাগানে প্রতিদিন ১৫ জন শ্রমিক কাজ করেন। এছাড়া বাগানের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক দুইজন লোক নিয়োজিত আছেন। আমার বিশ্বাস ছিল সফল হব এবং হয়েছি। পানি নিষ্কাশনের জন্য বাগানের চারদিকে খাল খনন করা আছে। বাগানের পানি খালে গড়িয়ে পড়ে। সেখান থেকে মেশিনের সাহায্যে পানি বের করা হয়। আবার পানি দেয়া লাগলে খাল থেকে মেশিন দিয়ে পানি দিয়ে দেই। 

বাগানটি করতে গিয়ে আমি মাত্র ৩ লাখ টাকার কৃষি লোন পেয়েছি। প্রজেক্টের অনেক কাজ বাকি আছে যেগুলো টাকার জন্য করতে পারছি না। যদি সহজ শর্তে আরো কিছু লোন পাই তাহলে ফল বাগানটা আরো বড় করতে পারবো।

মুরাদনগর উপজেলা কৃষি কর্মকর্তা মাইন উদ্দিন আহমেদ জানান, কুমিল্লায় সম্ভবত এর চেয়ে বড় প্রজেক্ট নেই। বিস্ময় হলেও সত্য, চারদিকে পার বাঁধানো ৬০ বিঘা জমির মাছের প্রজেক্ট এখন ফল আর সবজিতে ভরপুর। বরই গাছে বরই এসেছে, বিক্রিও করা হচ্ছে। আর লেবু রমজানের মধ্যে বিক্রি করতে পারবে। লেবুর ফাঁকে রয়েছে সাথী ফসল। আমি রীতিমত এই কৃষি প্রজেক্টটি দেখাশোনা করছি। কৃষক ইউনুছ ভূইয়ার মতো যারা উদ্যোক্তা হয়ে পরিত্যক্ত কৃষি জমিতে ফসল ফলাতে চান তাদের সার্বিক সহযোগীতায় মুরাদনগর কৃষি অফিস পাশে থাকবে।