ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

একই সিরিঞ্জ দিয়ে ৩০ শিক্ষার্থীকে টিকা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৯ জুলাই ২০২২  

ভারতের মধ্যপ্রদেশে একই সিরিঞ্জ দিয়ে ৩০ শিক্ষার্থীকে করোনাভাইরাসের টিকা দিয়েছেন জিতেন্দ্র রায় নামের এক স্বাস্থ্যকর্মী। এ ঘটনায় তদন্ত করা হচ্ছে।

বিবিসির খবর বলছে, সাগর জেলায় একটি স্কুলে এ ঘটনাটি ঘটেছে। ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের নীতিমালা বলছে, করোনার টিকা দেয়ার ক্ষেত্রে একটি সুঁচ, একটি সিরিঞ্জ, কেবল একবার ব্যবহার করতে হবে।

ওই স্বাস্থ্যকর্মীর দাবি, স্বাস্থ্য বিভাগ কেবল একটি সিরিঞ্জই পাঠিয়েছে। তাই সেটি দিয়ে সব শিশুকে টিকা দিতে বিভাগীয় প্রধানের নির্দেশই তিনি পালন করেছেন।

ভারতে এখন পর্যন্ত ২০০ কোটির বেশি টিকা দেয়া হয়েছে। চীনের পরে ভারতই কেবল এতো বেশি টিকা দেয়ার মাইলফলক ছুঁয়েছে। খবরে বলা হয়, শিক্ষার্থীদের সঙ্গে থাকা কয়েকজন অভিভাবক এক সিরিঞ্জে সবাইকে টিকা দেওয়ার বিষয়টি খেয়াল করেন। পরে তারা স্কুল কর্তৃপক্ষের কাছে এ নিয়ে অভিযোগ দাখিল করেছেন।

তবে রাজ্য কর্মকর্তারা স্কুলে গেলে জিতেন্দ্রকে খুঁজে পাওয়া যায়নি। তখন তার ফোন বন্ধ ছিল। দায়িত্ব অবহেলার অভিযোগে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে। এছাড়া টিকার সরঞ্জাম বিতরণে জড়িত কর্মকর্তার বিরুদ্ধেও তদন্ত শুরু হয়েছে। তবে এ ঘটনায় রাজ্যের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন বিরোধী দল কংগ্রেস।

এইডসসহ রক্তবাহিত রোগ নিয়ন্ত্রণে একবার ব্যবহারযোগ্য সিরিঞ্জ ব্যবহার করা হচ্ছে ভারতে। তবে সরঞ্জামাদির ঘাটতির কারণে দেশটিতে একই সিরিঞ্জ বারবার ব্যবহারের ঘটনা আগেও ঘটেছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ৯৮ শতাংশ প্রাপ্তবয়স্ক করোনার টিকার অন্তত একটি ডোজ গ্রহণ করেছেন। আর ৯০ শতাংশকে পূর্ণাঙ্গ টিকা দেয়া হয়েছে। বুধবার ভারতে ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৩১৩ জন করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৫৭ জন।