ব্রেকিং:
কুকি চিনের রক্তথাবায় বিপন্ন সবুজ পাহাড় জুলাইয়ে বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী একদিনের সফরে গোপালগঞ্জের পথে প্রধানমন্ত্রী পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট! ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ
  • শনিবার ১১ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৮ ১৪৩১

  • || ০২ জ্বিলকদ ১৪৪৫

একটি মিষ্টি কুমড়ার ওজন ৯৮৬ কেজি!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২১ অক্টোবর ২০১৯  

সাধারণভাবে একটি মিষ্টি কুমড়ার ওজন ৫ থেকে ৭ কেজি হয়ে থাকে। এর চেয়ে বেশি বড় হলে ১০ কেজির আশেপাশে। তাই বলে ৯৮৬ কেজি ওজনের মিষ্টি কুমড়া!
হ্যাঁ, এটাই সম্ভব হয়েছে। সম্প্রতি যুক্তরাষ্ট্রে লিওনার্দো উরেনা নামের এক কৃষক এই ওজনেরই একটি মিষ্টি কুমড়া ফলিয়ে গড়েছেন রেকর্ড। খবর-  সান ফ্রান্সিসকো ক্রনিকল।

এক প্রতিবেদন জানায়, ক্যালিফোর্নিয়ার ওই কৃষক গ্রীষ্মে ১২০০ বর্গফুট পরিমাণ জায়গা নিয়ে মিষ্টি কুমড়ার চাষ শুরু করেন। এ জমির পেছনে প্রচুর সময় ব্যয় করেন। রাতে মাত্র ৫ থেকে ৬ ঘণ্টা ঘুমিয়ে পুরোটা সময়ই তিনি জমির পরিচর্যায় ব্যয় করেছেন। 

গত দুই যুগ ধরে মিষ্টি কুমড়া উৎপাদনে রেকর্ড গড়ার স্বপ্ন দেখছিলেন উরেনা। অবশেষে তিনি সাফল্যের দেখা পেলেন। তার উৎপাদিত মিষ্টি কুমড়াটি গোটা দেশেই সর্বোচ্চ ওজনের বলে স্বীকৃত হয়েছে। 

এদিকে উরেনা তার সাফল্যে ‘সেফটি ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ’ পুরস্কার জিতেছেন। সেই সঙ্গে ‘গ্রাণ্ড চ্যাম্পিয়ন গ্রোয়ার ২০১৯’ পদবীতেও ভূষিত হয়েছেন। পুরস্কার হিসেবে পেয়েছেন ১৫ লাখ ২২৫ ডলার। বাংলাদেশী টাকায় ১২ লাখেরও বেশি।