ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

কান্না করছেন বিএনপির মহাসচিব, দলে বাড়ছে হতাশা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২১  

 বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তির দীর্ঘদিন অতিবাহিত হলেও এখনো উজ্জীবিত হতে পারেননি দলের নেতাকর্মীরা। উল্টো কান্নার আশ্রয় নিয়ে বিএনপির মহাসচিব জনগণের সহানুভূতি আদায় করার চেষ্টা করলেও তা বুমেরাং হচ্ছে। মহাসচিবের কান্নায় উল্টো ভেঙে পড়ছেন বিএনপির কর্মীরা।

তৃণমূলসহ শীর্ষস্থানীয় অনেক নেতাই আশা করেছিলেন, খুব শিগগিরই খালেদা জিয়া খোলস ছেড়ে বের হবেন। এছাড়া তিনি দেশের করোনা পরিস্থিতি ও রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কথা বলবেন। কিন্তু এই সময়ে খালেদা জিয়া একমাত্র তার পরিবারের সদস্য ও লোকজন ছাড়া কারো সঙ্গে তেমন দেখা-সাক্ষাৎ করছেন না। ফলে বিএনপির মধ্যে খালেদা জিয়াকে নিয়ে বাড়ছে হতাশা।

জিয়া পরিবারের এক ঘনিষ্ঠ সূত্রে জানা গেছে, খালেদা জিয়া এখন তার আইনজীবীদের উপর আস্থা হারিয়ে ফেলেছেন। এছাড়া তিনি নিজেও উপলব্ধি করছেন, বিএনপিতে তার চেয়ে এখন তারেক রহমানের গুরুত্ব বেশি। তাই তিনি রাজনীতি থেকে অনেকটা বিমুখ।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপিতে একসময়ের প্রভাবশালী ও শীর্ষস্থানীয় এক নেতা বলেন, আমরা রাজনীতিতে আজ চরমভাবে হতাশাগ্রস্ত। ভেবেছিলাম খালেদা জিয়ার মুক্তির পর আমাদের সঙ্গে আলোচনা করবেন। দলের সাংগঠনিক অবস্থা পর্যবেক্ষণ করবেন। দলের মধ্যে কোন্দল নিরসনে বিভিন্ন পরামর্শ দেবেন। অভিমানী নেতাদের ফিরিয়ে আনবেন কিন্তু না, তিন মাস পার হয়ে গেলেও এখনো পর্যন্ত তিনি খোলস ছেড়ে বের হতে পারেননি। তারেক রহমান তাকে পুরোপুরি রাজনীতি শূন্য করে রেখেছেন।

ওই নেতা আরো বলেন, খালেদা জিয়ার উচিত ছিলো কারাগার থেকে বের হয়ে নেতাকর্মীদের খোঁজ-খবর নেয়া। বৈশ্বিক করোনাভাইরাস মহামারিতে দেশের জনগণের খোঁজ-খবর নেয়া। কিন্তু তা না করে তিনি নিজেকে ঘরের মধ্যে বন্দি করে রেখেছেন। যার ফলে দিন দিন আমরা আরো হতাশাগ্রস্ত হচ্ছি। ভেবে উঠতে পারছি না এই দলের ভবিষ্যৎ কী?

কণ্ঠে হতাশার সুর নিয়ে নীতিনির্ধারণী পর্যায়ের আরেক নেতা বলেন, এর আগে বিএনপির অবস্থা কখনো এতো করুন হয়নি। বিএনপি এখন কঠিন সময় অতিবাহিত করছে।

তিনি বলেন, প্রতিষ্ঠাকালীন সময় থেকে বিএনপি এরকম কঠিন সময় আর কখনো পার করেনি। আজ দলের মধ্যে কেউ কাউকে বিশ্বাস করে না। দল দুটি ভাগে বিভক্ত। জানি না কবে এই অমাবস্যার অন্ধকার কেটে রাজনীতির আকাশে পূর্ণিমার চাঁদ দেখা দেবে।