ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

কাপড়ের মাস্ক ব্যবহারে যেসব নিয়ম মানা জরুরি

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

মহামারির এই সময় পুরো বিশ্বই প্রায় দিশেহারা। সংক্রমণের হাত থেকে বাঁচতে ব্যবহার করছেন মাস্ক। আর বারবার হাত ধোয়াই এখন রক্ষা কবচ। সবাই এই পদ্ধতিই মেনে চলছেন। 

তবে বিশেষজ্ঞরা বলছেন এই ভাইরাসে আক্রান্ত প্রায় ৪০ শতাংশ রোগীই উপসর্গহীন। এদের শরীরে ভাইরাস বাসা বাঁধলেও রোগের লক্ষণ দেখা যাচ্ছে না। এসব রোগীর কাছ থেকে অন্যরা সংক্রমিত হতে পারেন। তাই বাইরে গেলে মাস্ক পরতে হবেই। এখন অনেকেই সার্জিকেল মাস্কের পাশাপাশি কাপড়ের মাস্ক ব্যবহার করছেন। এই মাস্ক পরলে বেশকিছু নিয়ম মেনে চলতে হবে।

চলুন জেনে নিন সেগুলো- 

> প্রথমেই দেখে নিন মাস্ক ভালো আছে কি না বা মাস্কে নোংরা লেগে আছে কি না। 
> মাস্ক পরার আগে সাবান পানিতে অবশ্যই হাত ধুয়ে নিন।
> মাস্কের দড়ি বা ইলাস্টিক ধরে মুখ-নাক ঢেকে মাস্ক পরুন। দেখবেন মাস্কের ধার যেন গালের সঙ্গে লেগে থাকে।
> মাস্কে হাত দেবেন না।
> মাস্ক খোলার আগে হাত ধুয়ে বা স্যানিটাইজার ব্যবহার করে জীবাণুমুক্ত করে নিন।
> মাস্কের দড়ি বা ইলাস্টিক ধরেই মাস্ক খুলুন।
> মাস্কে নোংরা না লেগে থাকলে বা মাস্ক ভালো থাকলে সেটাকে যত্ন করে রাখতে হবে। এক্ষেত্রে পরিষ্কার মুখ বন্ধ করা যায় এমন প্ল্যাস্টিক বা ব্যাগে রাখুন।
> রোজ অন্তত একবার মাস্কটিকে ডিটারজেন্ট বা সাবান ব্যবহার করে ধুয়ে নিন।
> মাস্ক খোলার পর অবশ্যই  সাবান পানিতে হাত ধুয়ে নিন।

কাপড়ের মাস্ক পরলে যা করবেন না?

> নোংরা বা নষ্ট হয়ে যাওয়া কিংবা ভেজা মাস্ক পরবেন না।
> আলগা মাস্ক পরবেন না।
> নাকের নীচে মাস্ক পরবেন না।
> এক মিটারের মধ্যে মানুষ থাকলে মাস্ক খুলবেন না।
> শ্বাস নিতে সমস্যা হয় এমন মাস্ক পরা যাবে না।
> নিজের মাস্ক অন্যকে পরতে দেবেন না। অন্যের মাস্ক পরবেন না।

মনে রাখবেন
কাপড়ের ফেব্রিক মাস্ক পরে রোগ প্রতিরোধ করতে হলে অন্যের থেকে এক মিটার দূরত্বে থাকা, নিয়মিত ভালো করে হাত ধোয়া, মাস্ক এবং মুখে হাত না দেয়ার নিয়মগুলোও মানতে হবে।