ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ‘সি’ ইউনিটে টিকার কিছু পরামর্শ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০১৯  

২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে ১ সেপ্টেম্বর। আবেদন চলবে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

তিনটি ইউনিটে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হয়। আর এই ইউনিটগুলো হলো ‘এ’, ‘বি’, এবং ‘সি’। ‘সি’ ইউনিটের আসন সংখ্যা ২৪০। ২০০ আসন ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য। ৪০ আসন বিজ্ঞান ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ‘সি’ ইউনিটে পরীক্ষার্থীদের ১০০ নাম্বারের এমসিকিউ পরীক্ষার বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, হিসাব বিজ্ঞানে ২৫ এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ২৫ নাম্বারের প্রশ্ন থাকবে। পরীক্ষায় পাশ নাম্বার ৪০, তবে ইংরেজিতে কমপক্ষে ১২ পেতে হবে।

‘সি’ ইউনিটে টিকতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৫ম ব্যাচের মার্কেটিং বিভাগের সাবেক এক শিক্ষার্থীর কিছু পরামর্শ।

১. তোমরা শুরুতেই বিগত সালের প্রশ্নগুলোর ভালোভাবে সমাধান করবে। বিগত সালের প্রশ্নগুলো পড়ার সময় খেয়াল করলে দেখবে কিছু কিছু বিষয়ের ওপর প্রশ্ন বেশি হচ্ছে, বিষয়গুলোর ওপর জোর দিয়ে প্রস্তুতি নিতে হবে।

২. বাংলার জন্য প্রথমেই ৯ম-১০ম শ্রেণির বাংলা ২য় পত্র বইটি ভালোভাবে পড়তে হবে। কারণ এ বই থেকেই প্রশ্ন বেশি হয়। এ ছাড়া সাহিত্য অংশের জন্য একাদশ-দ্বাদশ শ্রেণির বোর্ড বইগুলো ভালোভাবে খুঁটিনাটিসহ পড়তে হবে।

৩. ভর্তি পরীক্ষার জন্য ইংরেজি খুবই গুরুত্বপূর্ণ। কারণ সব ইউনিটে ৪০ পাশ নাম্বার হলেও ‘সি’ ইউনিটে ইংরেজিতে অবশ্যই কমপক্ষে ১২ পেতে হবে। তাই এই বিষয়ে অবশ্যই ভালো করতে হবে। ইংরেজিতে সাধারণত ভোকাবুলারি ও ব্যাকরণ থেকেই প্রশ্ন বেশি হয়। সাহিত্য থেকে তেমন প্রশ্ন হয় না। তাই ভোকাবুলারি সম্পর্কিত একটি বই ভালোভাবে শেষ করতে হবে। ব্যাকরণের জন্য চৌধুরী অ্যান্ড হোসেনের  ‘অ্যাডভান্স ইংলিশ গ্রামার’ বইটা পড়লেই যথেষ্ট।

৩. হিসাব বিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ভালো করতে হলে হিসাব বিজ্ঞানের বিভিন্ন অঙ্ক দ্রুত সমাধানের চর্চা করতে হবে। অনুপাত বিশ্লেষণে গুরুত্ব দিতে হবে। এ ছাড়া বিগত সালের প্রশ্নগুলোর আলোকে তাত্ত্বিক বিষয়গুলোর খুঁটিনাটি মনোযোগ দিয়ে পড়তে হবে।

৪. বিজ্ঞান বিভাগ থেকে যারা ‘সি’ ইউনিটে পরীক্ষা দিবে তাদের বাংলা ও ইংরেজির পাশাপাশি গণিতে ৫০ নাম্বার উত্তর করতে হয়। এতে অনেকেই ভয় পেয়ে যায়, আবেদনই করতে চায় না। কিন্তু সত্যিকার ব্যাপার হলো বেশি কঠিন গণিত-সমস্যা আসে না। তাই যাদের গণিতের মৌলিক বিষয়ে ভালো জ্ঞান আছে, ভয় পাওয়ার কোনো কারণ নেই। পরীক্ষায় তোমরাই এগিয়ে থাকবে।

৫. মানবিক বিভাগের শিক্ষার্থীদেরকে বাংলা, ইংরেজির পাশাপাশি সাধারণ জ্ঞানে ৫০ নম্বর উত্তর করতে হয়। তাই তাদেরকে সাম্প্রতিক সময়ের সাধারণ জ্ঞান, বাংলাদেশের মুক্তিযুদ্ধ, ভাষা আন্দোলন, বাজেট, অর্থনৈতিক সমীক্ষা, নোবেল পুরস্কার, বিভিন্ন প্রণালী, দিবস ইত্যাদিতে জোর দিয়ে পড়তে হবে। বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলির অন্যান্য বিষয়ের ওপর প্রস্তুতি নিতে হবে বিগত সালের প্রশ্নগুলোর সাপেক্ষে।