ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

কুমিল্লার দাউদকান্দিতে বধ্যভূমি স্মৃতিস্তম্ভ উদ্বোধন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ ডিসেম্বর ২০২১  

কুমিল্লা জেলার দাউদকান্দির রায়পুর কাঠের পুলের বধ্যভূমি স্মৃতিস্তম্ভ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার রাত সাড়ে ৯টায় সংসদ সদস্য ও প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া স্মৃতিস্তম্ভটি উদ্বোধন করেন।  

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের এদেশীয় দোসর রাজাকার-আলবদররা দাউদকান্দির স্বাধীনতাকামী ও সনাতন ধর্মের লোকজনদের ধরে নিয়ে রায়পুর কাঠের পুলের কাছে হত্যা করে পাশের ডোবায় ফেলে রাখতো। তারপর থেকে ওই স্থানটি বধ্যভূমি হিসেবে পরিচিতি লাভ করলেও এতদিন এখানে কোনো স্মৃতিচিহ্ন ছিল না। তবে স্বাধীনতার ৫০ বছর পর ওই স্থানে স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হলো।   

দাউদকান্দি উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা খোরশেদ আলম জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লার দাউদকান্দি উপজেলার বানিয়াপাড়া দরবার শরিফের পূর্বপাশে রায়পুর গ্রামের মাঝামাঝি স্থান থেকে একটি রাস্তা উত্তর-পশ্চিম দিকে চলে গেছে। এ রাস্তা দিয়ে কিছুদূর অগ্রসর হলে একটি খালের ওপর রয়েছে রায়পুর সেতু। মুক্তিযুদ্ধকালীন কাঠের পুল ছিল এটি। পাকিস্তানি সেনাবাহিনী ও রাজাকাররা বিভিন্ন গ্রাম থেকে মুক্তিযোদ্ধা ও মুক্তিবাহিনীর সহযোগী সন্দেহে নিরীহ গ্রামবাসীকে ধরে উপজেলার জিংলাতলি ইউনিয়নের রায়পুর কাঠের পুলের ওপর এনে গুলি করে হত্যার পর লাশ খালের পানিতে ফেলে দিত। আবার অনেককে হত্যার পর পুলের দক্ষিণ পাশে গর্ত করে মাটিচাপা দেওয়া হয়েছে। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম বলেন, স্থানীয় একজনের কাছ থেকে দুই শতক জায়গা ক্রয় করে বধ্যভূমি স্মৃতিস্তম্ভটি নির্মাণ শেষে উদ্বোধন করা হয়েছে।  

এ সময় উপস্থিত ছিলেন দাউদকান্দি উপজেলা চেয়ারম্যান মেজর (অব.) মোহাম্মদ আলী সুমন, উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান তরিকুল ইসলাম নয়ন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রোজিনা ইসলাম, উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা খোরশেদ আলম প্রমুখ।