ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

গত দশকের সর্বোচ্চ ‘ডাক’-এর মালিক যারা!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ ডিসেম্বর ২০১৯  

একবিংশ শতকের দ্বিতীয় দশক শেষ হতে বাকি আর দু’দিন। এ দশকের সেরা ব্যাটসম্যান কারা প্রায় সকলেই জানেন। পরিসংখ্যান অনুসারে এ দশকের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। এছাড়া এবিডি ভিলিয়ার্স, ওয়ার্নার, স্মিথরাও খেলেছেন দুর্দান্ত। ডেইলি বাংলাদেশ পাঠকদের জন্য এবার থাকছে গত এক দশকে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়াদের গল্প। 

টেস্ট

টেস্ট ম্যাচে শূন্য রানে ফেরা যেকোনো ব্যাটসম্যানের জন্যই লজ্জার। তাই হয়তো গত দশকে টেস্টে সবচেয়ে বেশি ডাক মারা ক্রিকেটারদের পাঁচজনই বোলার। গত দশকে টেস্টে সবচেয়ে বেশিবার শূন্য রানে সাজঘরে ফিরেছেন ইংল্যান্ডের স্টুয়ার্ড ব্রড। তিনি ১১১ টেস্টের ১৬৪ ইনিংস ব্যাটিং করেছেন। তার ডাক সংখ্যা ৩৩। 

তালিকার দ্বিতীয় স্থানে আছেন আরেক ইংলিশ ক্রিকেটার জেমস অ্যান্ডারসন। সম্প্রতি দেড়শ টেস্টের মাইলফলক স্পর্শ করা এ বোলার ১০৬ টেস্টের ১৫২ ইনিংস ব্যাটিং করে শূন্য রানে আউট হয়েছেন ২৫ বার। ভারতীয় বোলার ইশান্ত শর্মা আছেন তালিকার তৃতীয় স্থানে। এ পেসার ৭৭ টেস্ট খেলে ১০২ ইনিংসে ডাক মেরেছেন ২৪টি। 

তালিকার পরের দুই স্থানে আছেন শ্রীলংকার নুয়ান প্রদীপ ও প্রোটিয়া বোলার মরনে মরকেল। প্রদীপ ২৮ টেস্টের ৫০ ইনিংসে ১৮বার শূন্য রানে ফিরেছেন। অপরদিকে মরনে মরকেলও ডাক মেরেছেন ১৮টি। তবে তিনি ব্যাট হাতে নেমেছেন ৬৭ টেস্টের ৭৮ ইনিংসে।

ওয়ানডে

ওয়ানডে ফরম্যাটে গত এক দশকে সর্বোচ্চ ডাক মারার তালিকায় ব্যাটসম্যানদের আধিপত্যই বেশি দেখা গেছে। এ তালিকায় নাম আছে বিরাট কোহলি, মার্টিন গাপটিল ও মোহাম্মদ হাফিজের মতো ব্যাটসম্যানদের। তবে সবার ওপরে আছেন লংকান পেসার লাসিথ মালিঙ্গা। ১৬২ ওয়ানডেতে তার ডাক সংখ্যা ২০টি। 

১৫৭ ম্যাচে ১৫টি ডাক মেরে পরের স্থানে আছেন নিউজিল্যান্ডের গাপটিল। লংকান ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউস আছেন তালিকার তিনে। এ অলরাউন্ডার ১৯৬ ম্যাচে ডাক মেরেছেন ১৪টি। সেরা পাঁচের বাকি দুই ব্যাটসম্যান যথাক্রমে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ ও ভারতের বিরাট কোহলি। ১৭০ ম্যাচে হাফিজ শূন্য রানে আউট হয়েছেন ১৩ বার। এ দশকের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিও ১৩বার রান না করে সাজঘরে ফিরেছেন। তবে তিনি ম্যাচ খেলেছেন ২২৭টি। 

টি-টোয়েন্টি

গত এক দশকে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বোচ্চ ডাক মেরেছেন পাকিস্তানের উমর আকমল। ৮১ টি-টোয়েন্টিতে ১০টি ডাক মেরেছেন তিনি। ৮১ ম্যাচে ৯বার শূন্য রানে আউট হয়ে পরের স্থানে আইরিশ ব্যাটসম্যান কেভিন ও ব্রায়েন। তালিকার তিনে আছেন টাইগার ওপেনার সৌম্য সরকার। মাত্র ৪৬ টি-টোয়েন্টি ম্যাচে ৮ বার রানের খাতা খুলতে পারেননি তিনি। এছাড়া থিসারা পেরেরা ও পল স্টার্লিংও ৮ বার করে ডাক মেরেছেন। তারা দুজন খেলেছেন যথাক্রমে ৭৯ ও ৭১টি টি-টোয়েন্টি ম্যাচ।