ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

জঞ্জালের দেয়াল এখন ফুল বাগান

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২১  

টানা এক সপ্তাহের আয়োজন রূপ পেলো নান্দনিক ঝুলন্ত বাগানে। কুমিল্লা টাউন হলের দেয়ালে অন্তত ২০০ ঝুলন্ত প্লাস্টিকের টবে লাগানো হলো ফুল ও পাতাবাহার গাছ। টাউন হল মাঠের সামনের এখন হলুদ সবুজ রঙের যে রঙিন দেয়াল তা তৈরী হয়েছে কুমিল্লার শতাধিক তরুণের অকান্ত প্রচেষ্টা আর জেলাপ্রশাসনের সার্বিক সহযোগিতায়। টাউন হল মাঠ থেকে অবৈধ চা দোকান উচ্ছেদের পর সেই দেয়ালে কি করা হবে এর উপযুক্ত উত্তর দিয়ে দিলেন জেলাপ্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আবু সাঈদ, ভলান্টিয়ারস্ ফর বাংলাদেশ- ভিবিডি এবং গার্ডেন লাভারস্ অব বাংলাদেশ এর তরুন সদস্যরা। গতকাল সকালে টাউন হলের সামনে তাদের কর্মযজ্ঞ অনেকেই মুগ্ধ হয়ে দেখেছেন। বাহবা দিয়েছেন কুমিল্লাবাসী। তবে নান্দনিক এই বাগানের রক্ষণাবেক্ষন নিয়ে চিন্তা করছেন বলেও জানিয়েছেন অনেকে।

পরিত্যাক্ত পাঁচ লিটার মাপের বোতল সংগ্রহ করে  কেটে টব বানানো হয়েছে, তাতে রঙ করা হয়েছে হলুদ সবুজ। সেগুলো শুকিয়ে দড়ি পেঁচিয়ে ঝুলন্ত টব বানাতে বেশ কাঠখড় পোড়াতে হয়েছে ভিবিডি আর গার্ডেন লাভারসদের। এই ফাঁকে জেলাপ্রশাসন আর সিটি কর্পোরেশনের সহযোগিতায় টাউন হলের সামনের দেয়ালের গ্রীলের অংশটি পরিষ্কার পরিচ্ছন্ন করা হয়। এর আগেই উচ্ছেদ করা হয়েছিলো টাউন হলের সামনে ঝুপড়ির মতো ঘিঞ্জিভাবে গড়ে ওঠা চা দোকান।

রবিবার সকালে টাউন হল মাঠে ফুলগাছ লাগানোর মাটি জমানো হয়, একে এক ভরা হয় টব। তারপরই প্রায় ২০০ টবে গাছ লাগিয়ে দেয়ার প্রক্রিয়া। কেউ দেয়ালে উঠে আবার কেউ নিচে দাঁড়িয়ে একে একে গাছ লাগানোর খেলা।

গার্ডেন লাভারস্ অব বাংলাদেশের দুই এডমিন রবিন আর অনিক। জেলাপ্রশাসনের সহযোগিতায় তাদের দলের সদস্যরা সবুজ টিশার্টে অংশ নেয় এই কাজে। রবিন আর অনিক জানায়, শুরু থেকে এই কাজে তাদের প্রত্যক্ষ অংশ গ্রহন ছিলো। এমন কাজ করতে পারলে ভালোই লাগে। দলের সব সদস্যরাই খুব মজা পেয়ে গাছ লাগানোর কাজ করে। এর আগেও পৌর পার্কের দেয়ালে ঝুলন্ত বাগান বানানোতে ভিবিডির সাথে অংশ নেয় তারা।

ইয়েলো টিশার্টের তারুণ্য উদ্দীপ্ত ভলান্টিয়ারস্ ফর বাংলাদেশ-ভিবিডি। দলটির কুমিল্লার প্রধান আবরার আল দাইয়ান জানান, ভিবিডির সদস্যরা সবাই খুব স্বতস্ফুর্ত ভাবে এই কাজে অংশ নিয়েছে। গত কয়দিন যাবৎ ছেলে মেয়েরা বেশ আন্তরিকতার সাথে কাজটি করছে। প্রশাসনের সহযোগিতায় সবাই কাজটি খুব উপভোগ করেছে।

টাউন হলের অবৈধ চা দোকান উচ্ছেদ থেকে শুরু করে দেয়ালটিকে দৃষ্টি নন্দন করতে যে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন জেলাপ্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোঃ আবু সাঈদ জানান, গ্রীন সিটি করতে কুমিল্লায় এই পদক্ষেপটি একটি সবাইকে উদ্বুদ্ধ করবে। পরিচ্ছন্ন সবুজ নগরী আমাদের অধিকার। আমরা চাই কুমিল্লা নগরীকে পরিচ্ছন্ন এবং সবুজ নগরী হিসেবে গড়ে তুলতে। এই কাজে কুমিল্লাবাসীর যে আগ্রহ-সহযোগিতা তা আমাদেরকে উদ্বুদ্ধ করছে। ভিবিডি এবং গার্ডেন লাভারস এর সদস্যদের ধন্যবাদ; তরুণরা এই কাজে এগিয়ে আসছে যা খুবই পজেটিভ। তরুণরাই কুমিল্লায় গড়বে সবুজ নগরী।