ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

জটিল প্রশ্নের জবাব দিতে সহায়তা করবে ফেসবুক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

ফেসবুক নতুন চ্যাটবট বানিয়েছে। এই ফিচারের মাধ্যমে সহকর্মী, বন্ধু ও পরিবারের সদস্যদের জটিল প্রশ্নের জবাব দেয়া যাবে খুব সহজেই। এটির নাম দেয়া হয়েছে ‘লিয়াম’।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, এটি কর্মীদের অনুরোধের জবাব দিচ্ছে। আত্মীয়দেরকে ইমেইলে কী বলতে হবে সে বিষয়েও আগে কর্মীদের পরামর্শ দিয়েছে সে। এছাড়াও ঘৃণামূলক বক্তব্য এবং ভুয়া তথ্যের মতো বিষয়গুলো নিয়ন্ত্রণ করতে সহজ হবে নতুন এই চ্যাটবটের মাধ্যমে।

কথোপকথন চলানোর জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির একটি সফটওয়্যারকেই সাধারণত চ্যাটবট বলা হয়। উদাহরণ হিসেবে বলা যায়, ঘৃণামূলক বক্তব্য নিয়ন্ত্রণ করার বেলায় ফেসবুক কী করে- লিয়ামকে এমন প্রশ্ন করা হলে জবাবটি হবে এমন- বিষয়টি নিয়ে বিশেষজ্ঞদের মতামত নেয় ফেসবুক।

প্রতিষ্ঠানের ব্লগ পোস্ট বা সংবাদ বিজ্ঞপ্তির লিংকও দেবে লিয়াম। নির্বাচনকালীন ভূমিকা, ভুয়া খবর এবং তথ্য ছড়ানোয় আগের কয়েক বছর ধরেই সমালোচনার মধ্যে রয়েছে ফেসবুক। কেমব্রিক অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির খবর সামনে আসার পর থেকে প্রতিষ্ঠানের ভাবমূর্তি ঠিক করতেও কঠিন সময় পার করতে হচ্ছে।