ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

জেএসসি-জেডিসি’র সোমবারের পরীক্ষাও স্থগিত

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১০ নভেম্বর ২০১৯  

ঘূর্ণিঝড় ‌বুলবুল’র কারণে সোমবারের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত করা হয়েছে। এর আগে শনিবারের পরীক্ষাও স্থগিত করা হয়। 

শনিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের ডেইলি বাংলাদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের কারণে সারাদেশের ১১ নভেম্বর সোমবারের জেএসসি ও জেডিসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। 

এদিন সকাল ১০টা থেকে জেএসসির বিজ্ঞান ও একই সময় থেকে জেডিসির ইংরেজি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। 

নতুন সময়সূচির বিষয়ে এম এ খায়ের বলেন, ১১ তারিখের জেএসসির পরীক্ষা ১৩ তারিখে ও জেডিসির পরীক্ষা ১৬ তারিখ সকাল ১০টা থেকে শুরু হবে। 

এর আগে ঘূর্ণিঝড়ের কারণে শনিবারের পরীক্ষাও স্থগিত করা হয়। এদিন সকাল ১০টা থেকে জেএসসির গণিত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। নতুন সময়সূচী অনুযায়ী ১২ নভেম্বর মঙ্গলবার একই সময়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অন্যদিকে, শনিবার সকাল ১০টা থেকে জেডিসিতেও ইংরেজি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তা স্থগিত হওয়ায় এ পরীক্ষা ১৪ নভেম্বর বৃহস্পতিবার একই সময় থেকে শুরু হবে।

গত ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়। এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এরমধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ও ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন। এবার ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৮ হাজার ২৯২ জন বেশি।

এছাড়া মোট কেন্দ্রের সংখ্যা ২ হাজার ৯৮২টি। মোট ২৯ হাজার ২৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিচ্ছে।

উল্লেখ্য, গভীর নিম্নচাপ থেকে শক্তিশালী হয়ে উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। এর প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া চট্টগ্রাম ৯ ও কক্সবাজারে ৪ নম্বর সংকেত দেখাতে বলা হয়। 

এছাড়া উপকূলীয় জেলা ভোলা, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা ও তাদের অদূরবর্তী দ্বীপ এবং চরগুলো ১০ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় রয়েছে।