ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

তিমির পেটে মিলল ১০০ কেজি প্লাস্টিক

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০১৯  

দূষণে বিপন্ন হচ্ছে পৃথিবী। ক্রমশই প্লাস্টিকের স্তূপে পরিণত হচ্ছে গোটা পৃথিবী। নিজেদের বাসভূমিকে আর কবে বাসযোগ্য করে তোলার জন্য সচেতন হব আমরা, সেই প্রশ্নই যেন বারবার সামনে আসছে।  

ফের পরিবেশ দূষণের বলি তিমি। স্কটল্যান্ডের সমুদ্রতট থেকে ওই তিমিটির মরদেহ উদ্ধার করা হয়। তার পেট থেকে প্রায় ১০০ কেজি ওজনের প্লাস্টিক কাপ, ব্যাগ, গ্লাভস, মাছ ধরার জাল বের করা হয়েছে। 

মর্মান্তিক এই ঘটনা এরই মধ্যেই ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়। পৃথিবী যে ক্রমশ প্লাস্টিক বর্জ্যের জেরে ধ্বংসের দিকে এগোচ্ছে, এই ঘটনা তা প্রমাণ করে দিচ্ছে বলে দাবি পরিবেশপ্রেমীদের।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, স্কটল্যান্ডের সমুদ্রসৈকতে ওই তিমিটিকে পড়ে থাকতে দেখা যায়। তা নজরে পড়ে স্থানীয় বাসিন্দা এবং পর্যটকদের। তারা এগিয়ে গিয়েই বুঝতে পারেন প্রাণের স্পন্দন আর নেই। সকলেই নিশ্চিত হন যে মারা গেছে তিমিটি। 

খবর দেওয়া হয় স্কটিশ মেরিন অ্যানিম্যাল স্ট্র্যান্ডিং স্কিম নামে এক সংস্থাকে। সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে তিমির মৃত্যুর কারণ খতিয়ে দেখার চেষ্টা করে। তাতেই দেখা গেছে যে শুধুমাত্র প্লাস্টিক বর্জ্য ওই তিমির মৃত্যুর প্রধান কারণ। তার পেট থেকে প্রায় ১০০ কেজি ওজনের প্লাস্টিক কাপ, ব্যাগ, গ্লাভস, মাছ ধরার জাল পাওয়া গেছে। 

ড্যান পেরি নামে স্থানীয় এক বাসিন্দা বলেন, অত্যন্ত দুঃখজনক ঘটনা। তিমির পেট থেকে প্লাস্টিক উদ্ধারের ঘটনায় আরো একবার প্রমাণিত দূষণ ঠিক কতটা ভয়াবহ আকার নিয়েছে। 

এ বিষয়ে স্কটিশ মেরিন অ্যানিম্যাল স্ট্র্যান্ডিং স্কিমের সদস্য ওই তিমির ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। তিনি লেখেন, ওই তিমির পেট থেকে প্রচুর পরিমাণ প্লাস্টিক দ্রব্য উদ্ধার করা হয়েছে। পুরোটাই বলের আকার নিয়ে ফেলেছিল। সমুদ্রের পাড়ে কী ফেলা হবে আর কোনটা নয় তা নিয়ে আমাদের ভাবার সময় এসেছে। সাধারণ মানুষের অসচেতনতায় প্লাস্টিক দূষণ ভয়াবহ আকার নিয়েছে। এই পোস্টটি এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। বেশিরভাগ নেটিজেন ছবি দেখে উদ্বিগ্ন হয়ে পড়েছেন।

এর আগেও একাধিকবার প্লাস্টিক বর্জ্যের কারণে তিমি এবং হরিণের মৃত্যুর ঘটনা সামনে এসেছে। তা সত্ত্বেও সাধারণ মানুষের সচেতনতা বাড়ছে কই? পরিবর্তে দিন যত যাচ্ছে ততই বাড়ছে অসচেতনতা।