ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পরিবেশ অধিদপ্তরের অভিযানে ১৮৯ কেজি পলিথিন জব্দ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২০  

১৪ সেপ্টেম্বর সোমবার পরিবেশ অধিদপ্তর, চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে কচুয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট একি মিত্র চাকমার নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, চাঁদপুরের উপ-পরিচালক এএইচএম রাসেদের উপস্থিতিতে কচুয়া উপজেলার মধ্যবাজারে অবস্থিত কাজী মেডিকেল সেন্টার নামক ডায়াগনস্টিক সেন্টারকে অপরিচ্ছন্নভাবে বর্জ্য অপসারণের কারণে ও একই এলাকায় নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিংব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালিত হয়েছে। মোবাইল কোর্ট পরিচালনায় আনুমানিক একশত ঊননব্বই কেজি নিষিদ্ধ ঘোষিত পলিথিন শপিংব্যাগ জব্দসহ সর্বমোট তের হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

কচুয়া উপজেলার মধ্যবাজারে অবস্থিত কাজী মেডিকেল সেন্টার নামক ডায়াগনস্টিক সেন্টারে পরিবেশগত ছাড়পত্রের শর্ত মোতাবেক ঢাকনাযুক্ত বিন না থাকা, অপরিচ্ছন্ন পরিবেশ, বর্জ্য অপসারণের রেজিস্ট্রার না থাকাসহ বিভিন্ন অভিযোগে পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। মোবাইল কোর্ট পরিচালনাকালে তাদেরকে পরিবেশগত ছাড়পত্রের শর্ত অনুযায়ী বর্জ্য অপসারণসহ অন্যান্য বিষয়সমূহ মেনে চলার জন্যে নির্দেশ প্রদান করা হয়। এছাড়া ভবিষ্যতে একই অপরাধ করা হলে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থাগ্রহণ করা হবে মর্মে সতর্ক করা হয়।

এর আগে কচুয়া উপজেলার মধ্যবাজারের যেসব দোকানে নিষিদ্ধঘোষিত পলিথিন শপিংব্যাগের বিরুদ্ধে মোবাইল কোর্টর্ পরিচালিত হয়, সেগুলো হচ্ছে : মোঃ কামাল হোসেন, স্বত্বাধিকারী, মেসার্স কামাল স্টোর, ১৮২ কেজি পলিথিন শপিংব্যাগ, জরিমানার পরিমাণ পাঁচ হাজার টাকা; মোঃ শাহআলম, স্বত্বাধিকারী, মেসার্স মিম ক্রোকারিজ, ৫ কেজি পলিথিন শপিংব্যাগ, জরিমানার পরিমাণ এক হাজার পাঁচশত টাকা; মোঃ শাহআলম, স্বত্বাধিকারী, মেসার্স শাহআলম স্টোর, ২ কেজি পলিথিন শপিংব্যাগ, জরিমানার পরিমাণ এক হাজার পাঁচশত টাকা।

মোবাইল কোর্টে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর, চাঁদপুরের উপ-পরিচালক এএইচএম রাসেদ, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ রাকিবুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক উত্তম কুমার, নমুনা সংগ্রহকারী মোঃ মোবারক হোসেনসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যবৃন্দ।

জব্দকৃত পলিথিন শপিংব্যাগ বিধিসম্মতভাবে ডিসপোজালের জন্যে পরিবেশ অধিদপ্তরে হস্তান্তর করা হয়েছে। ভবিষ্যতেও এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।