ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পুলিশের সাথে ব্যবসায়ীদের ‘চোর-পুলিশ’ খেলা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৭ এপ্রিল ২০২১  

করোনা ভাইরাসের সংক্রামণ রোধে সরকার এক সপ্তাহের লক ডাউন ঘোষণা করার দ্বিতীয় দিনেও কুমিল্লার চান্দিনায় সফল করা সম্ভব হয়নি সরকারি কর্মসূচী। মঙ্গলবার (৬ এপ্রিল) উপজেলার সদরসহ বিভিন্ন এলাকায় ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ৫টি মামলায় জরিমানা আদায় করে। এ সময় ২হাজার ৩শত টাকা জরিমানা আদায় করা হয়। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিভীষণ কান্তি দাশ।  একই সময় থানা প্রশাসন থেকে মাইকিং করে সচেতনা করা হচ্ছে।

কিন্তু তাতেও তোয়াক্কা নেই ব্যবসায়ীদের। ভ্রাম্যমান আদালত ও পুলিশের অভিযানে তাৎক্ষনিক ভাবে ব্যবসায়ীরা দোকান-পাট বন্ধ করলেও প্রশাসনের লোকজন চলে গেলে ফের দোকান খুলে বসে প্রায় অর্ধেক ব্যবসায়ী। অবস্থা দৃষ্টে দেখা যায় যেন- প্রশাসনের সাথে ব্যবসায়ীরা ‘চোর পুলিশ’ খেলা খেলছে।

মঙ্গলবার দুপুরে চান্দিনা বাজার ঘুরে দেখা গেছে, বেশ কয়েকটি বড়-বড় স্টেশনারী দোকান, মোবাইল শো রুম, ফার্ণিচার দোকান, টাইলস-স্যানেটারী, ইলেক্ট্রিক ও ইলেক্ট্রনিক দোকান, হার্ডওয়ার, কোকারিজ দোকান, পলিথিন দোকান খোলা রয়েছে। যা নিত্য প্রয়োজনীয় ব্যবসায় পড়ে না।

সরকারের নির্দেশ অমান্য করে অর্ধেক ব্যবসায়ী দোকান-পাট খুলে ব্যবসা করায় যারা বন্ধ রাখছেন তাদের মধ্যেও চরম ক্ষোভ বিরাজ করছে। দোকান বন্ধ রাখা ব্যবসায়ীদের নির্দিষ্ট ক্রেতারা হাত ছাড়া হয়ে অন্য দোকানে চলে যাচ্ছে। একদিকে নির্দেশ অমান্যকারী ব্যবসায়ীরা অধিক মুনাফা অর্জন করছেন, অপরদিকে দোকান বন্ধ রাখা ব্যবসায়ীরা বিভিন্ন ভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।

চান্দিনা বাজারের ব্যবসায়ী মানস নাহা ক্ষোভ প্রকাশ করে বলেন- আমার স্টেশনারী দোকান। সরকারি নির্দেশ মান্য করে আমি ব্যবসা বন্ধ করেছি। কিন্তু একই দোকান বাজারে বেশ কয়েকটি খোলা রয়েছে। আমার অধিকাংশ কাস্টমার অন্য দোকানে চলে যাচ্ছে।

অপরদিকে, ক্রেতাদের ক্ষোভ যারা দোকান খোলা রাখছে তারা তুলনা মূলক দামও বেশি নিচ্ছে।

এ ব্যাপার চান্দিনা বণিক সমিতির সভাপতি এরশাদ আলী ভূইয়া জানান- বিষয়টি আমাদেরও নজরে এসেছে। তবে আমরা বণিক সমিতি সরকারের সিদ্ধান্ত মান্য করে ব্যবসায়ীদের সেই রকম নির্দেশণাও দিয়েছি। যারা ব্যবসা প্রতিষ্ঠান খোলা রাখছে তাদের কোন দায়-দায়িত্ব আমাদের সমিতি নিবে না। তবে ব্যবসায়ীদের সাথে একমত পোষণ করে সরকারের কাছে আহবান জানাচ্ছি দিনের নির্দিষ্ট একটি সময় দোকান-পাট খোলা রাখার জন্য সিদ্ধান্ত নেওয়া হউক।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) বিভীষণ কান্তি দাশ জানান- বিষয়টি আমরাও দেখছি। যারা এমনটা করছে তারা সরকারের নির্দেশ অমান্যকারী। আমাদের অভিযানে তাদের বিরুদ্ধেও যথাযথ ব্যবস্থা গ্রহণ করবো।