ব্রেকিং:
নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা বাহারকন্যা সূচনার বিরুদ্ধে সাক্কু-তানিম-কায়সারের অভিযোগ ভোট দিয়ে তানিমের অভিযোগ রমজানকে ঘিরে সরকারের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্র
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

পেঁয়াজে ৫ টাকার বেশি মুনাফা করলেই ব্যবস্থা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০  

কুমিল্লায় পেঁয়াজের বাজারে অস্থিরতা সৃষ্টিকারী ব্যবসায়ী ও আড়তদারদের বিরুদ্ধে কঠোর পদপে নেয়ার যৌথ ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন ও দোকান মালিক সমিতি। পেঁয়াজের ক্রয়মূল্যের সাথে পরিবহন খরচ ও আনুষাঙ্গিক খরচ যুক্ত করে ৫ টাকা মুনাফার বেশি দরে বিক্রি করলেই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কুমিল্লার জেলা প্রশাসক। কুমিল্লায় পেঁয়াজের দাম বৃদ্ধি প্রতিরোধে কুমিল্লা দোকান মালিক সমিতি ও আড়তদারদের সাথে গতকাল বুধবার এক মতবিনিময় সভা শেষে এই সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। দুপুরে কুমিল্লা জেলা প্রশাসন সম্মেলন কে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিদ্ধান্ত হয়পেঁয়াজের আড়তদার ও বিক্রেতাদেও সঙ্গে ক্রয় রশিদ রাখতে হবে। রশিদ ছাড়া অতিরিক্ত মুনাফা লাভের আশায় পেঁয়াজ মজুদ করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরঅতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আরিফুল ইসলাম সরদারকুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আতিক উল্লাহ খোকনসহ-সভাপতি রেজাউল করিম ও মো. আমিনুল ইসলাম।

কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেনপেঁয়াজের বাজারে কিছুটা অস্থিরতা দেখা দিয়েছে। কুমিল্লার বাজারে যাতে পেঁয়াজের মূল্যে কোন অস্থিরতা না থাকে এবং ভোক্তাগণ কোন প্রকার ক্ষতিগ্রস্ত না হয়সে-জন্য জেলা দোকান মালিক সমিতির সাথে প্রশাসনের বৈঠক হয়েছে। বৈঠকে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে,  আড়ত এবং পাইকারী ব্যবসায়ীরা বন্দর কিংবা ঢাকা থেকে পেঁয়াজ আমদানি করলে পরিবহনসহ যাবতীয় খরচ এবং লাভসহ ৫ টাকার উর্ধে কেউ পেঁয়াজ বিক্রি করতে পারবে না। ঠিক একইভাবে খুচরা ব্যবসায়ীরাও পরিবহনদোকান ভাড়া ও অন্যান্য খচর এবং লাভসহ ৫ টাকার বেশিতে বিক্রি করতে পারবে না। ভোক্তাদের হাতে পৌঁছা পর্যন্ত সকল ক্রয়-বিক্রয়ের রশিদ সংগ্রহে রাখতে হবে।

জেলা প্রশাসক আরও বলেনক্রয়-বিক্রয়ের বিষয়টি আমরা কঠোরভাবে নিয়ন্ত্রণ করবো। সেই নিয়ন্ত্রণের জন্য জেলা প্রশাসকজেলা ম্যাজিস্ট্রেটদোকান মালিক সমিতির নেতৃবৃন্দ এবং সাংবাদিকদের সমন্বয়ে একটি মনিটরিং টিম থাকবে। ওই টিমসব সময় তদারকি করবে।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আতিক উল্লাহ খোকন বলেনদোকান মালিক সমিতি ও প্রশাসনের বৈঠকে যে সিদ্ধান্ত হয়েছে সেগুলো পেঁয়াজ ব্যবসায়ীদের মানতে হবে। আপদকালীন সময়ে কোন ব্যবসায়ী অসৎ পন্থা অবলম্বন করলে এবং তার বিরুদ্ধে প্রশাসন যেকোন বিচার ব্যবস্থা গ্রহণ করলে আমরা তা মেনে নেব। এই বিষয়ে সাংগঠনিকভাবে আমাদের কোন ছাড় নেই।

তিনি আরও বলেনকরোনাভাইরাসের মহামারীতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত। আর যাতে ক্ষতির সম্মুখীন না হই এবং জেল-জরিমানা দিতে না হয়সেইন্য পেঁয়াজ বিক্রয়ের বিষয়ে জেলা প্রশাসনের সিদ্ধান্ত মেনে চলবেন সবাই।      

ব্যবাসীয়দের মধ্যে আরও উপস্থিত ছিলেন চকবাজার মার্কেট এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদমো. লিটন মিয়াসহ-সাংগঠনিক সম্পাদক গোলাম সামদানী সুমনকুমিল্লা দোকান মালিক সমিতির সদস্য মোস্তাফিজুর রহমান বিপুসহ পেঁয়াজ আড়াতদার ও ব্যবসায়ীরা।