ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পেঁয়াজে ৫ টাকার বেশি মুনাফা করলেই ব্যবস্থা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২০  

কুমিল্লায় পেঁয়াজের বাজারে অস্থিরতা সৃষ্টিকারী ব্যবসায়ী ও আড়তদারদের বিরুদ্ধে কঠোর পদপে নেয়ার যৌথ ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন ও দোকান মালিক সমিতি। পেঁয়াজের ক্রয়মূল্যের সাথে পরিবহন খরচ ও আনুষাঙ্গিক খরচ যুক্ত করে ৫ টাকা মুনাফার বেশি দরে বিক্রি করলেই শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন কুমিল্লার জেলা প্রশাসক। কুমিল্লায় পেঁয়াজের দাম বৃদ্ধি প্রতিরোধে কুমিল্লা দোকান মালিক সমিতি ও আড়তদারদের সাথে গতকাল বুধবার এক মতবিনিময় সভা শেষে এই সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। দুপুরে কুমিল্লা জেলা প্রশাসন সম্মেলন কে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় সিদ্ধান্ত হয়পেঁয়াজের আড়তদার ও বিক্রেতাদেও সঙ্গে ক্রয় রশিদ রাখতে হবে। রশিদ ছাড়া অতিরিক্ত মুনাফা লাভের আশায় পেঁয়াজ মজুদ করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীরঅতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আরিফুল ইসলাম সরদারকুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আতিক উল্লাহ খোকনসহ-সভাপতি রেজাউল করিম ও মো. আমিনুল ইসলাম।

কুমিল্লা জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেনপেঁয়াজের বাজারে কিছুটা অস্থিরতা দেখা দিয়েছে। কুমিল্লার বাজারে যাতে পেঁয়াজের মূল্যে কোন অস্থিরতা না থাকে এবং ভোক্তাগণ কোন প্রকার ক্ষতিগ্রস্ত না হয়সে-জন্য জেলা দোকান মালিক সমিতির সাথে প্রশাসনের বৈঠক হয়েছে। বৈঠকে আমরা সিদ্ধান্ত নিয়েছি যে,  আড়ত এবং পাইকারী ব্যবসায়ীরা বন্দর কিংবা ঢাকা থেকে পেঁয়াজ আমদানি করলে পরিবহনসহ যাবতীয় খরচ এবং লাভসহ ৫ টাকার উর্ধে কেউ পেঁয়াজ বিক্রি করতে পারবে না। ঠিক একইভাবে খুচরা ব্যবসায়ীরাও পরিবহনদোকান ভাড়া ও অন্যান্য খচর এবং লাভসহ ৫ টাকার বেশিতে বিক্রি করতে পারবে না। ভোক্তাদের হাতে পৌঁছা পর্যন্ত সকল ক্রয়-বিক্রয়ের রশিদ সংগ্রহে রাখতে হবে।

জেলা প্রশাসক আরও বলেনক্রয়-বিক্রয়ের বিষয়টি আমরা কঠোরভাবে নিয়ন্ত্রণ করবো। সেই নিয়ন্ত্রণের জন্য জেলা প্রশাসকজেলা ম্যাজিস্ট্রেটদোকান মালিক সমিতির নেতৃবৃন্দ এবং সাংবাদিকদের সমন্বয়ে একটি মনিটরিং টিম থাকবে। ওই টিমসব সময় তদারকি করবে।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে কুমিল্লা দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. আতিক উল্লাহ খোকন বলেনদোকান মালিক সমিতি ও প্রশাসনের বৈঠকে যে সিদ্ধান্ত হয়েছে সেগুলো পেঁয়াজ ব্যবসায়ীদের মানতে হবে। আপদকালীন সময়ে কোন ব্যবসায়ী অসৎ পন্থা অবলম্বন করলে এবং তার বিরুদ্ধে প্রশাসন যেকোন বিচার ব্যবস্থা গ্রহণ করলে আমরা তা মেনে নেব। এই বিষয়ে সাংগঠনিকভাবে আমাদের কোন ছাড় নেই।

তিনি আরও বলেনকরোনাভাইরাসের মহামারীতে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত। আর যাতে ক্ষতির সম্মুখীন না হই এবং জেল-জরিমানা দিতে না হয়সেইন্য পেঁয়াজ বিক্রয়ের বিষয়ে জেলা প্রশাসনের সিদ্ধান্ত মেনে চলবেন সবাই।      

ব্যবাসীয়দের মধ্যে আরও উপস্থিত ছিলেন চকবাজার মার্কেট এসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ফারুক আহমেদমো. লিটন মিয়াসহ-সাংগঠনিক সম্পাদক গোলাম সামদানী সুমনকুমিল্লা দোকান মালিক সমিতির সদস্য মোস্তাফিজুর রহমান বিপুসহ পেঁয়াজ আড়াতদার ও ব্যবসায়ীরা।