ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পেট ভরে ভাত খেয়ে ওজন ঠিক রাখুন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ অক্টোবর ২০২২  

কথায় বলে মাছে ভাতে বাঙালি। ভাত খেতে পছন্দ করেন না এ রকম বাঙালি পাওয়া ভার। তবে এই ভাত খাওয়া নিয়েই কিন্তু রয়েছে নানা মুনির নানা মত। কখন, কীভাবে এবং কতটা পরিমাণে ভাত খাওয়া যায়, তা নিয়ে তর্ক-বিতর্ক আছে যথেষ্টই।

কেউ বলেন ভাত খেলে ওজন বাড়ে না। আবার কেউ বলেন খুব দ্রুত ওজন বেড়ে যায়। তবে পুরো বিষয়টিই কিন্তু নির্ভর করছে আপনার পাতে ভাতের পরিমাণের উপরে।

সোডিয়াম, কোলেস্টেরল এবং গ্লুটেন মুক্ত ভাতে রয়েছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট, পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন ডি, নিয়াসিন, ভিটামিন বি ১-থায়ামিন, ক্যালশিয়াম আর ফাইবার। এটি লো ফ্যাট ও লো সুগার জাতীয় খাবার। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, ১০০ গ্রাম ভাতে প্রায় ১০০ গ্রাম ক্যালোরি রয়েছে।

কিন্তু অনেকেই ভাত খেতে পারেন না মন খুলে। ওজন বেড়ে যাওয়ার ভয়ে। কিন্তু যদি অন্য উপায়ে ভাত খাওয়া যায়, তা হলে কেমন হয়? স্বস্তিতে ভাতও খেতে পারবেন, আবার চেহারা ভারী হয়ে যাওয়ার ভয়ও থাকবে না।

খুব সহজেই বানিয়ে নিতে পারেন খিচুড়ি। চালের সঙ্গে ডাল আর সবজি মিশিয়ে নিলে এর পুষ্টিগুণ বেশ খানিকটা বেড়ে যায়। বিকল্প হিসেবে ব্রাউন রাইসও খেতে পারেন। কারণ এই চালের গ্লাইসেমিক ইনডেক্স অনেকটাই কম। ওজন বেড়ে যাওয়ার সমস্যা এ ক্ষেত্রে প্রায় নেই বললেই চলে।

ভাতে রয়েছে প্রচুর ক্যালোরি, যা শরীরে শক্তির জোগান দেয়। তবে ভাত কতটা পরিমাণে খাচ্ছেন, সে বিষয়টায় নজর দেওয়া প্রয়োজন। নিয়মিত ভাত খেতে বসে মাত্রা ঠিক রাখতে না পারলে সমস্যার আশঙ্কা খুব বেশি। ডায়েটে অল্প পরিমাণে ভাত রাখা যেমন জরুরি, ঠিক তেমনই ওজন খুব বেশি হলে বা সুগার থাকলে নিজে থেকে সিদ্ধান্ত না নেয়াই ভালো। সে ক্ষেত্রে অবশ্যই নিন বিশেষজ্ঞের পরামর্শ।