ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

পোল্ট্রি ও ডেইরি শিল্পের সংকট মোকাবিলায় চালু হচ্ছে কন্ট্রোল রুম

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

করোনাভাইরাস পরিস্থিতিতে পোল্ট্রি ও ডেইরি খাতের সংকট মোকাবিলায় শনিবার (৪ এপ্রিল) থেকে কন্ট্রোল রুম চালু করবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।

বৃহস্পতিবার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘করোনা পরিস্থিতিতে পোল্ট্রি ও ডেইরি খাতের সংকট মোকাবিলায় শনিবার (৪ এপ্রিল) থেকে রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদফতরে কন্ট্রোল রুম চালুর সিদ্ধান্ত নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, প্রাণিসম্পদ অধিদফতর এবং মৎস্য অধিদফতরের কর্মকর্তাদের সমন্বয়ে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এ কন্ট্রোল রুম পরিচালিত হবে।’

‘কন্ট্রোল রুমে পোল্ট্রি ও ডেইরি খাতে উদ্ভূত সমস্যা তথা দুধ, ডিমসহ পোল্ট্রি ও ডেইরি পণ্য ও খাদ্য পরিবহন, বিপণনসহ এ সংক্রান্ত সমস্যা হটলাইনের মাধ্যমে তাৎক্ষণিক সমাধানে উদ্যোগ নেয়া হবে।’

বৃহস্পতিবার (২ এপ্রিল) রাজধানীর ফার্মগেটে প্রাণিসম্পদ অধিদফতরের সম্মেলন কক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও প্রাণিসম্পদ অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে প্রাণিসম্পদ সংশ্লিষ্ট অংশীজনদের জরুরি মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, একইসাথে করোনাভাইরাস নিয়ে পোল্ট্রির মাংস, ডিম ও ডেইরির দুধ সম্পর্কিত গুজবে বিভ্রান্ত না হওয়া এবং করোনা মোকাবিলায় রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে মাংস, দুধ ও ডিমের ভূমিকা তুলে ধরে মন্ত্রণালয়ের লাইভস্টক ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় গণমাধ্যমে গণবিজ্ঞপ্তি প্রকাশ ও টিভিসি প্রচারের মাধ্যমে জনসচেতনতামূলক প্রচারণা কার্যক্রম চালানোর সিদ্ধান্ত হয়েছে। প্রাণিসম্পদ খাতের সমস্যাগুলোর সমাধানে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি পরিকল্পনা গ্রহণ করা হবে মর্মেও সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদের সভাপতিত্বে সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী ওয়াছি উদ্দিন, উপসচিব ডা. অমিতাভ চক্রবর্তী, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. আবদুল জব্বার শিকদার, ওয়াপসা-বাংলাদেশ (ওয়ার্ল্ডস পোলট্রি সায়েন্স অ্যাসোসিয়েশনের বাংলাদেশ শাখা) , বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্টিজ সেন্ট্রাল কাউন্সিল, বাংলাদেশ ডেইরি ফার্মারস অ্যাসোসিয়েশন, অ্যানিমেল হেলথ কোম্পানিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আহকাব), ফিড ইন্ড্রাস্ট্রিজ অ্যাসোসিয়েশন ও ফিড ইনগ্রেডিয়েন্টস আমদানিকারক সমিতির নেতৃবৃন্দ এবং বেঙ্গল মিট, কোয়ালিটি ফিড ও আনোয়ার গ্রুপের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

সভায় সংগঠনের নেতৃবৃন্দ বর্তমান পরিস্থিতিতে পোল্ট্রি ও ডেইরি খাদ্য সরবরাহে বাধা, মুরগির বাচ্চা বিক্রি সমস্যা, পোল্ট্রি খাদ্য উপকরণ আমদানি ছাড়করণ জটিলতা ও ল্যাব টেস্ট সমস্যা, পোল্ট্রি মাংস খেতে মানুষের অনাগ্রহসহ বিভিন্ন সমস্যা তুলে ধরে তা সমাধানে দ্রুত পদক্ষেপ নেয়ার অনুরোধ জানান। এ সংক্রান্ত সমস্যা সমাধান ও সৃষ্ট ক্ষতিপূরণে সরকারের পক্ষ থেকে সাধ্যমত সবকিছু করার আশ্বাস দেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব। এসময় মন্ত্রণালয়ের চেষ্টায় পোল্ট্রি ও মৎস্য খাদ্যের আমদানি কাঁচামালের পরীক্ষাগার পিআরটিসি ল্যাব রোববার (৫ এপ্রিল) থেকে চালু হবে বলে সভায় জানানো হয়।

এর আগে গতকাল বুধবার (১ এপ্রিল) রাজধানীর বেইলি রোডে মন্ত্রীর সরকারি বাসভবনে করোনার প্রাদুর্ভাবকালীন পোল্ট্রি ও দুগ্ধশিল্প এবং মৎস্য খাতের সংকট মোকাবিলায় সরকারের পদক্ষেপ সম্পর্কে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম বলেন, করোনাভাইরাসের সংক্রমণ রোধে ছুটির কারণে ক্ষতিগ্রস্ত খামারিদের প্রণোদনার বিষয়টি বিবেচনাধীন।

মন্ত্রী বলেন, ‘করোনা সংকটে ক্ষতিগ্রস্ত প্রান্তিক খামারিদের জন্য মন্ত্রণালয়ের প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের আওতায় বিশ্বব্যাংকের মাধ্যমে প্রণোদনা দেয়ার বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে। তাছাড়া ক্ষতিগ্রস্ত খামারিদের ব্যাংক ঋণের সুদ মওকুফ ও কিস্তি স্থগিতকরণের বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের মাধ্যমে ব্যাংকগুলোকে নির্দেশনা প্রদানের বিষয়টিও বিবেচনা করা হবে।’