ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ফেনীতে দৃষ্টিনন্দন ভাস্কর্য ও ক্যালিওগ্রাফী

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০  

ফেনী পৌরসভার দৃষ্টিনন্দন ভাস্কর্য ও ক্যালিওগ্রাফী আকর্ষণ করছে পৌরবাসীকে। আগামীতে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা হবে বলে জানান পৌর মেয়র হাজী আলাউদ্দিন। ইতিমধ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের রামপুর রাস্তার মাথায় স্থাপিত হয়েছে দৃষ্টিনন্দন "আল্লাাহ ও মোহাম্মদ (সঃ)" খঁচিত ক্যালিওগ্রাফী।এর কয়েকমাস পর মহিপাল বিজয় সিংহ রাস্তার মাথায় স্বপন মিয়াজীর বাড়ির সামনে ক্যালিওগ্রাফী উদ্বোধন করেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। এদিকে ফেনী পৌরসভার ৮ নং ওয়ার্ড শহরের সালাউদ্দিন মোড়ে নির্মিত হয়েছে আরো একটি দৃষ্টিনন্দন ইসলামী ক্যালিওগ্রাফী। এটিও  শহরের সৌন্দর্যবর্ধন, ইসলামী ঐতিহ্য ও ধর্মানুভূতি তুলে ধরবে মনে করেন পৌর কর্তৃপক্ষ। শীঘ্রই উদ্বোধন করবেন ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী। ফেনী পৌরসভার সৌন্দর্যবর্ধনের জন্য মেয়র থাকাকালীন কাজ করেছেন ফেনী-২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী। তিনি শহরের ট্রাংক রোড আর্টিফিসিয়াল খেজুর চত্ত্বর, দোয়েল চত্ত্বর, মিজান রোড ও সদর হাসপাতাল মোডের পানির ফোয়ারা নির্মাণ করেন।

এছাড়াও  ফেনী শহরের সৌন্দর্যবর্ধনে ভিন্নমাত্রা এনেছে ডিভাইডার ও ডিভাইডারের মাঝে সারি সারি গাছ। পুরো শহর ঘুরে দেখা যায়, শহরের মহিপাল থেকে খেজুর চত্ত্বর, খেজুর চত্ত্বর থেকে দাউদ পুল পর্যন্ত, খেজুর চত্ত্বর থেকে শান্তি কো¤পানি রোড পর্যন্ত এবং দোয়েল চত্ত্বর থেকে হাসপাতালে মোড় পর্যন্ত ডিভাইডারগুলোতে নানা জাতের গাছ লাগায় ঠিকাদারী প্রতিষ্ঠান এবং আর কে এন্টার প্রাইজ।
ডিভাইডারের মাঝে গাছগুলো নিয়মিত রক্ষনাবেক্ষণের কাজে নিয়োজিত রয়েছে ৭/৮ জন কর্মী। এর সকল ধরনের সৌন্দর্যবর্ধনে রোপণকৃত গাছ সমূহের রক্ষনাবেক্ষণের কাজে মাসিক ৩৮ হাজার টাকা বাৎসরিক চুক্তি টেন্ডারের মাধ্যমে আর কে এন্টার প্রাইজের ঠিকাদারী প্রতিষ্ঠান তদারকি করে আসছে।

এই চুক্তির মধ্যে রয়েছে আগাছা পরিস্কার করা, চাহিদা অনুযায়ী গাছে পানি দেওয়া এবং গাছের শিকড়ে মাটি নিড়ানো ও পৌরসভার প্রদানকৃত কীটনাশক ছিঁটানো ইত্যাদি।

রক্ষণেবেক্ষণের দায়িত্বে নিয়োজিত মোঃ সোলেমান জানান, নিয়মিত গাছগুলোর রক্ষনাবেক্ষণ করছি। যতটুকু সম্ভব সতেজ রাখার চেষ্টা করছি।
এ বিষয়ে ঠিকাদারী প্রতিষ্ঠান আর কে এন্টারপ্রাইজের স্বত্ত্বাধিকারী ইমাম রকি জানান, পৌরসভার সাথে চুক্তি হিসেবে আমরা নিয়মিত এর রক্ষনাবেক্ষণ করে যাচ্ছি। যাতে পৌরবাসীর কাছে এটার সৌন্দর্য্য ফুঁটে উঠে।

এ বিষয়ে ফেনী পৌরসভার প্যানেল মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, ফেনী উন্নয়নের কারিগর হচ্ছে নিজাম হাজারী এমপি। তিনি মেয়র থাকাকালীন অনেকগুলো কাজ করে গেছেন। উনার নির্দেশনায় পৌর এলাকায় আল্লাহ ও রাসূল (স.)’র নাম খচিত ভাস্কর্য তৈরি করা হয়েছে। এছাড়াও ফেনীকে আধুনিকায়নের জন্য উনার নির্দেশনা মোতাবেক আমরা কাজ করছি। ভবিষ্যতে এরকম আরো ভাস্কর্য নির্মাণ করা হবে।

এ বিষয়ে ফেনী পৌরসভার মেয়র হাজী আলাউদ্দিন বলেন, পৌর এলাকায় সৌন্দর্য্য বর্ধনে আল্লাহ ও রাসূলের নাম খচিত ভাস্কর্য তৈরি করা হয়েছে। আগামীতে বঙ্গবন্ধুর একটি ভাস্কর্য তৈরি করা হবে। সেটি হবে ফেনী পুরাতন জেলখানার মোড়ে । এছাড়াও দোয়েল চত্বর ও ডিভাইডারের মধ্যে সবুজ বনায়ন আমাদের শহরের সৌন্দর্য বাড়িয়েছে।