ব্রেকিং:
কুকি চিনের রক্তথাবায় বিপন্ন সবুজ পাহাড় জুলাইয়ে বেইজিং যাচ্ছেন প্রধানমন্ত্রী একদিনের সফরে গোপালগঞ্জের পথে প্রধানমন্ত্রী পতেঙ্গায় আগুন ধরে প্রশিক্ষণ বিমান কর্ণফুলীতে, ২ পাইলট আহত কুমিল্লায় তিন উপজেলায় বিজয়ী যারা- মনোহরগঞ্জে ভোটার না থাকলেও বিজয়ী প্রার্থীর পক্ষে ৭৭ হাজার ভোট! ব্যালটে ভুল প্রতীক, কসবা উপজেলা নির্বাচন কর্মকর্তা বদলি সাংবাদিকদের নাস্তার প্যাকেটে টাকার খাম! বান্দরবানে যৌথবাহিনীর অভিযানে কেএনএফের সন্ত্রাসী নিহত উপজেলা নির্বাচনে যে বিষয়গুলোর ওপর নজর রাখছেন প্রধানমন্ত্রী সৌদিতে ফখরুল-ফালুর রুদ্ধদ্বার বৈঠক নিয়ে বিএনপিতে তোলপাড় ৫ম বারের মতো প্রেসিডেন্টের শপথ নিলেন পুতিন বারান্দায় দাঁড়িয়ে দেখছিল বৃষ্টি, বজ্রপাতে মাদরাসার ২১ শিক্ষার্থী দুপুরের মধ্যে ১৫ জেলায় ঝড়-বৃষ্টির পূর্বাভাস তেলের দাম বাড়াল সৌদি কেজিতে ১০ টাকা কমলো পেঁয়াজের দাম তিন রাত শাহজালালে ৩ ঘণ্টা করে ফ্লাইট বন্ধ কুমিল্লায় ‘কোরবানির আগে পেঁয়াজের দাম হবে ৫০ টাকার মধ্যে’ র‍‍্যাপিড পাসে পরিশোধ হবে সব গণপরিবহনের ভাড়া উপজেলায় দলীয় প্রতীক না দেওয়া ফাঁদ
  • শনিবার ১১ মে ২০২৪ ||

  • বৈশাখ ২৮ ১৪৩১

  • || ০২ জ্বিলকদ ১৪৪৫

ফেসবুকে এসব ফাঁদে পড়ছেন না তো?

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ জানুয়ারি ২০২০  

সারা বিশ্বে গণপরিসরে যোগাযোগের জনপ্রিয় মাধ্যম হলো ফেসবুক। মাধ্যমটিকে ঘিরে অনেক ফাঁদ পাতা হচ্ছে। অনেকে না বুঝে সেখানে পা দিচ্ছেন। তারপর ফেসবুকের ওঁৎপেতে থাকা সাইবার দুর্বৃত্তরা ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়।

প্রযুক্তিবিষয়ক সাইট প্রিভেনশন ডটকম বলছে, পুরস্কারের লোভে অনেকেই অজানা নানা উৎসের কুইজের উত্তর দেন। এমনকি বিভিন্ন মজার ফলাফলের আশায় থার্ডপার্টি লিঙ্কেও প্রবেশ করেন। এগুলো মূলত পাতানো ফাঁদ। এতে ফেসবুক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নেয়ার সুযোগ পায় সাইবার দুর্বৃত্তরা। এতে অ্যাকাউন্ট খোয়ানোর আশঙ্কাও থাকে।

ডলারসহ নানান পুরস্কারের লোভ দেখিয়ে এসব কুইজ চালু করা হয়। এসব লিঙ্কে প্রবেশ করলে বিভিন্ন প্রশ্ন সামনে আসে। এর মধ্যে রয়েছে জন্মস্থান, জন্মতারিখ, এলাকার জিপ কোড বা রাস্তার নাম, প্রিয় পোষা প্রাণী বা প্রিয় শিক্ষকের নামের মতো নানা ব্যক্তিগত প্রশ্ন। এসব উত্তর সাবমিট করার পরই দুর্বৃত্তদের হাতে চলে যায়। এরপর অ্যাকাউন্ট হ্যাকসহ নানান ক্ষেত্রে ব্যবহার হয় তথ্যগুলো।

এসব পোস্টে ক্লিক করা ও কুইজে অংশ নেয়ার ব্যাপারে সতর্ক হতে বলেছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। যে ধরনের পোস্টে ব্যক্তিগত তথ্য মন্তব্য আকারে দিতে বলে, তাতে মন্তব্য করা থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। দুই মাসে অন্তত একবার পাসওয়ার্ড পরিবর্তনের পরামর্শও দেয়া হয়েছে।