ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ফ্রিজে না রেখেও দীর্ঘদিন টাটকা রাখুন সবজি ও ফল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ মার্চ ২০২০  

আমাদের ব্যস্ত জীবনে সব কাজই হওয়া চাই ঝটপট। অনেকেই আছেন কাজ এগিয়ে রাখতে একসঙ্গে সারা সপ্তাহের বাজার করে রাখেন। আবার কেউ কোনো সবজি ভালো লাগলে তা একটু বেশি করেই কিনে আনেন।

তবে এক দিনে অনেকটা খাওয়া যায় না। এসব সবজি বা ফল সংরক্ষণ করা বেশ ঝক্কির ব্যাপার বটে। সঠিকভাবে সংরক্ষণ করা না গেলে দুই তিন দিনেই তা নষ্ট হয়ে যায়।

আপনাকেও নিশ্চয়ই এ ঝামেলায় মাঝে মাঝেই পড়তে হয়। তবে ঘরোয়া কিছু উপায় জানলে সহজেই সমাধান করতে পারবেন এ সমস্যার। অনেক দিন পর্যন্ত টাটকা ও তাজা থাকবে কাঁচা বাজার ও ফল।

কেমন করে রাখবেন সেসব? রইল টিপস-  

 

 

আলু-পেঁয়াজ

আলু আর পেঁয়াজ কখনো একসঙ্গে রাখা যাবে না। এতে করে দুটোই তাড়াতাড়ি নষ্ট হয়ে যাবে। আলু ঝুড়িতে ভরে খাট বা সোফার নিচে রাখুন। পেঁয়াজ-রসুন ভালো রাখতে কাগজের ঠোঙায় রাখতে পারেন। তবে পেঁয়াজ-রসুন রাখার পর ঠোঙার গায়ে কয়েকটা ফুটো করে দিন। এতে ভেতরে বাতাস চলাচল করবে আর পেঁয়াজ-রসুন বেশি দিন ভালো থাকবে।

ধনেপাতা

ধনেপাতা তাজা রেখে সংরক্ষণ করা বেশ কঠিন। অনেক সময় ফ্রিজে রাখলেও তা শুকিয়ে যায়। তাই ধনেপাতা ভালোভাবে ধুয়ে শুকিয়ে নিন। এরপর একটা বয়ামে তা ভরে ভালো করে ঢাকনা বন্ধ করে রেখে দিন। এভাবে সারা বছর ধনে পাতা সংরক্ষণ করতে পারবেন। আবার ডিপ ফ্রিজে রেখেও সারা বছর সংরক্ষণ করুন ধনে পাতা।

 

 

টমেটো

টমেটো ফ্রিজে রাখলেও খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। তাই একটা কাঠের ট্রেতে রাখুন টমেটো। এক্ষেত্রে বোঁটার দিকটা নীচের দিকে রেখে  কাঠের ট্রেতে সাজিয়ে রেখে দিন। এভাবে সপ্তাহখানিক তাজা থাকবে টমেটো।

ফল

অনেকেই আছেন সব ফল একসঙ্গে রেখে দেন। এতে করে খুব তাড়াতাড়ি ফল নষ্ট হয়ে যায়। আপেল, কলা, লেবুর মতো ফল একসঙ্গে না রাখাই উচিত। প্রতিটি আলাদা আলাদা ঝুড়িতে রাখলে বেশি দিন টাটকা থাকবে, কালো হবে না। কলা একটু কাঁচা বা সবুজ অবস্থায় কিনলে কাঁদি থেকে বাদ না দিয়ে গোড়ার দিকটা ফয়েল পেপারে মুড়ে রেখে দিন। তাতে কলা একটুও কালো হয় না।

শাক

বাড়িতে এনেই শাক ধুয়ে ছড়িয়ে সংরক্ষণ করে রাখেন অনেকে। শাক কিন্তু টাটকা রাখতে চাইলে বাড়িতে এনেই ধোয়া যাবে না। বরং ঝুড়িতে ভরে অন্ধকার অথচ বাতাস চলাচল করে এমন জায়গায় রাখুন। রান্না করার আগে ধুয়ে নিলেই চলবে।

 

 

কাঁচা মরিচ  

কাঁচা মরিচের বোঁটা ছাড়িয়ে ঢাকনা যুক্ত পাত্রে রেখে দিন। রাখার আগে পাত্রের নীচে হালকা নরম কাপড় বিছিয়ে দিন। আর অন্য একটি নরম কাপড়ে ঢেকে নিন পাত্রটি। এরপর এই পাত্র ফ্রিজে ঢুকিয়ে রাখতেও পারেন। বাড়ি থেকে দীর্ঘ দিনের জন্য কোথাও বেড়াতে গেলেও এই ভাবে রেখে যেতে পারেন কাঁচা মরিচ। এছাড়াও জিপলক ব্যাগে বা অ্যালুমিনিয়াম ফয়েলেও পেঁচিয়ে সংরক্ষণ করতে পারেন কাঁচা মরিচ।