ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বাঙ্গরায় মসজদিে তালা, হয়নি আযান,নামায

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২১  

কুমিল্লা মুরাদনগরের বাঙ্গরায় জুমার খুতবার আজান দেওয়া নিয়ে মুসল্লিদের দু’পক্ষের সংঘর্ষে হতাহতের ঘটনায় কুড়াখাল গ্রামে এখনও থমথমে অবস্থা বিরাজ করছে। পরিবেশ নিয়ন্ত্রণ রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। সংঘর্ষের পর তালাবদ্ধ রাখা হয়েছে কুড়াখাল গ্রামের বাইতুন নুর জামে মসজিদটি। বর্তমানে এ মসজিদে নামাজ ও আজান বন্ধ রয়েছে। 
মুসল্লিদের দু’পক্ষের সংঘর্ষের ঘটনায় বাঙ্গরা বাজার থানা যুবলীগের সদস্য মোঃ শাহিনকে গ্রেফতার করা হয়েছে। পলাতক রয়েছেন কুড়াখাল কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা কামরুজ্জামান রেজবী। এ খতিবের বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগরে। 
গত শুক্রবার জুমার নামাজের খুতবায় মসজিদের ভিতরে জোরে ও আস্তে আজান দেওয়া নিয়ে রেজভী ও সুন্নি মুসল্লিদের দু’পক্ষের সংঘর্ষে কুড়াখাল গ্রামের আবদু খানের ছেলে আবু হানিফ খান (৩৮) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। এ সময় গুরুত্বর আহত হয়েছেন হাফেজিয়া মাদ্রাসা ও এতিমখানার ছাত্র, শিক্ষক ও সাধারণ মুসল্লিগণ। 
সংঘর্ষে আবু হানিফ খান নিহতের ঘটনায় স্ত্রী বাদী হয়ে বাঙ্গরা বাজার থানায় একটি মামলা করেছেন। পরে জিজ্ঞাসাবাদের জন্য বাঙ্গরা বাজার থানা যুবলীগের সদস্য মোঃ শাহিন ও বাঙ্গরা বাজার থানা ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আবুল কালামকে আটক করে পুলিশ। 
পারিবারিক সূত্রে জানা যায়, নিহত আবু হানিফ কৃষিকাজ করতেন। তার স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়ে রয়েছে। তার মধ্যে ৮ মাসের একটি শিশু সন্তানও রয়েছে। বাঙ্গরায় মসজদিে তালা, হয়নি আযান,নামায
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ওই মসজিদে রেজভী ও সুন্নি মুসল্লিদের দুইপক্ষের মধ্যে দীর্ঘদিন ধরে বিভিন্ন ধরনের ফতুয়া দেয়া নিয়ে রেষারেষি চলছিল। শুক্রবার দুপুরে জুমার নামাজ আদায়ের আগে খুতবার আজান মসজিদের ভিতরে দেয়াকে কেন্দ্র করে দুইপক্ষের মধ্যে কথা কাটাকাটি শুরু হয়। কথা কাটাকাটির এক পর্যায় রেজভী সমর্থক বাঙ্গরা বাজার থানা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডিজে কালাম ও যুবলীগের আহবায়ক কমিটির সদস্য শাহিন ভূইয়াসহ একদল যুবক দেশিও অস্ত্রশস্ত্র নিয়ে সুন্নি সমর্থকদের উপরে হামলা চালায়। এসময় ডিজে কালামের ছুরিকাঘাতে মুসল্লি আবু হানিফ খান ঘটনাস্থলেই নিহত হয়। গুরুত্বর আহত হয় একই গ্রামের গফুর সরকারের ছেলে আবুল খায়ের (৪৮) ও মোতালেব খানের ছেলে ইমন খান (২৪)। পরে আহতদের উদ্ধার করে উন্নত চিকিৎসা দেয়ার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।
বাঙ্গরা বাজার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ কামরুজ্জামান তালুকদার জানান, হানিফের স্ত্রীর মামলায় বাঙ্গরা বাজার থানা যুবলীগের সদস্য মোঃ শাহিনকে গ্রেফতার করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে কুড়াখাল কেন্দ্রীয় জামে মসজিদের আশপাশে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তবে মসজিদে তালা থাকলেও নামাজ ও আজানের সময় খুলে দেওয়া হচ্ছে।