ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

‘বুদ্ধিবৃত্তিক চর্চা একটি দেশের উন্নয়নকে দীর্ঘস্থায়ী করে`

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৭ জুলাই ২০২২  

সামাজিক সংকট দূর করতে বই পড়ার মতো গুরুত্বপূর্ণ কাজ দেশের সক্রিয় পাঠাগারগুলোই করে থাকে। এইভাবে বুদ্ধিবৃত্তিক চর্চা একটি দেশের উন্নয়নকে দীর্ঘস্থায়ী করে তোলে, রাষ্ট্রকে করে শক্তিশালী। কুমিল্লার চৌদ্দগ্রামের বিলকিছ আলম পাঠাগারে পুরস্কার প্রদান অনুষ্ঠানে বক্তারা এমনটি বলেন।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় গ্রন্থকেন্দ্রের উদ্যোগে কুমিল্লার চৌদ্দগ্রামে বিলকিছ আলম পাঠাগারে ‘পড়ি বঙ্গবন্ধুর বই, সোনার মানুষ হই’ শীর্ষক রচনা প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১১০জন শিক্ষার্থী রচনা জমা দেন এবং সেখান থেকে ১১ জনকে নির্বাচিত করা হয়। তারা পেয়েছেন জাতীয় গ্রন্থকেন্দ্র থেকে সনদপত্র ও নির্বাচিত বই।

এতে প্রধান আলোচক ছিলেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক ও কবি মিনার মনসুর। প্রধান অতিথি ছিলেন মেজর জেনারেল (অবসরপ্রাপ্ত) এইচ আর হারুন। সভাপ্রধান ছিলেন কুমিল্লা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ কবিরুল ইসলাম খাঁন।

অনুষ্ঠানে প্রধান আলোচক মিনার মনসুর বলেন, ‘আর্থিক অনুদান দিয়ে পাঠাগার চালানো যাবে না, যদি না তার পাঠক আন্তরিক ও সক্রিয় না থাকে। তাই পাঠাগারগুলোকে কেবলমাত্র বই না, সাংস্কৃতিক হাব হিসেবে কাজ করা উচিত। সেই কাজটাই বিলকিছ আলম পাঠাগার করে যাচ্ছে।’
বিশেষ অতিথি ছিলেন নজরুল গবেষক অধ্যাপক ড. আলী হোসেন চৌধুরী, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাজী শেখ ফরিদ, চৌদ্দগ্রাম উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও পৌর মেয়র জিএম মীর হোসেন মীরু, চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ তানভীর হোসেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তমালিকা পাল, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সৈয়দ মোহাম্মদ তৈয়ব হোসেন, ঘোলপাশা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান এ কে খোকন, কুমিল্লা জেলা সরকারি গণগ্রন্থাগারের সহকারী গণগ্রন্থাগারিক মোহাম্মদ নাফিস সাদিক শিশির প্রমুখ।

‘বিলকিছ আলম পাঠাগার’র প্রতিষ্ঠাতা কবি ইমরান মাহফুজের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মুন্সীরহাট প্রকৌশলী ওয়াহিদুর রহমান ডিগ্রি কলেজের অধ্যক্ষ আরিফুল ইসলাম লতিফী, ধনুসাড়া ফাজিল ডিগ্রি মাদরাসার অধ্যক্ষ আবদুল জলিল, মিয়াবাজার ডিগ্রি কলেজের প্রভাষক শরীফুল ইসলাম, চৌদ্দগ্রাম সরকারি পাইলট আদর্শ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক নান্টু চন্দ্র দেবনাথ, কবি আমজাদ হোসাইন, ফেনী সিটি কলেজের প্রভাষক ও বিলকিছ আলম পাঠাগারের সহ-সভাপতি ইয়াসিন পাটওয়ারী, বিলকিছ আলম পাঠাগারের গ্রন্থাগারিক আমিনুল ইসলাম, সাংবাদিক জহিরুল ইসলাম প্রমুখ।
 

উল্লেখ্য ‘বই পড়ি নিজেকে জানি’ স্লোগানে সমাজের সব বয়সীদের জন্য বিলকিছ আলম পাঠাগার কাজ করে যাচ্ছে ২০১৭ সাল থেকে। বই বিনিময়, পাঠচক্র, লেখকের মুখোমুখি পাঠক, বাড়ি বাড়ি পাঠকের খোঁজে এমন নতুন নতুন চিন্তায় গতানুগতিক পাঠাগারের ধারণাকেই পাল্টে দিচ্ছে।