ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ভয়ংকর অপরাধে জড়াচ্ছে রোহিঙ্গারা : জেল জরিমানাকে পাত্তা দেয় না

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ জুলাই ২০২২  

ভয়ংকর নানান অপরাধে জড়িয়ে পড়ছে রোহিঙ্গারা। এতে একদিকে রোহিঙ্গাদের অপরাধ নিয়ন্ত্রনে হিমশিম খাচ্ছে আইন শৃংখলা বাহিনী, অন্যদিকে স্থানীয়রাও দিন দিন রোহিঙ্গাদের কাছে অসহায় হয়ে পড়ছে। এতে ভবিষ্যতে কি পরিস্থিতি হতে পারে সে চিন্তায় অস্থির হয়ে পড়ছে সচেতন মহল।

রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার মো: কামরান হোসেন এক প্রতিক্রিয়ায় বলেন, রোহিঙ্গাদের অপরাধ প্রবণতা যে দিন দিন বেড়েই চলেছে এতে কোন সন্দেহ নেই। তারা প্রতিনিয়ত নতুন নতুন অপরাধে জড়িয়ে পড়ছে। এতে স্বাভাবিক ভাবেই এখানে দায়িত্বরত আইনশৃংখলা বাহিনী বিব্রত। তবে সব চেয়ে বড় কথা হচ্ছে এগুলোর শেষ কোথায় এবং ভবিষ্যত কি সেটা নিয়ে চিন্তা করতে হবে। ২১ জুলাই বিপুল পরিমান নকল এনআইডি, ট্রেড লাইসেন্স, সনদ পত্র, জন্মনিবন্ধন সহ সে গুলো তৈরির সরাঞ্জাম, ল্যাপটপ উদ্ধার করা হয়। ৫ জনকে আটক করা হয়। এ সময় এক অনুষ্ঠানিক প্রতিক্রিয়ায় তিনি এমন মন্তব্য করেন।
এ সময় আরেক শীর্ষ পুলিশ কর্মকর্তা বলেন, রোহিঙ্গারা এখন জেল জরিমানাকেও ভয় করছেনা, তাদের মধ্যে অনেকের ধারণা জেল খাটা কোন বিষয় না, এটা ছেলে খেলা, কিছুদিন পরে বেরিয়ে আসবে। তাই খুন, অপহরণ, লুট, ইয়াবা ব্যবসা, স্বর্ণ পাচার সহ নানান অপরাধ করতে তারা মোটেও ভয় পায় না। অথচ আমাদের স্থানীয় মানুষ অনেকটা আইনের প্রতি শ্রদ্ধাশীল এবং আইনকে সম্মান করে ভয় পায়।
উখিয়া প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক রতন দাশ বলেন, উখিয়া থানার পরিসংখ্যানে দেখা গেছে, মাসিক যে কয়টি মামলা হয় তার মধ্যে ৭০% রোহিঙ্গাদের দ্বারা সংগঠিত অপরাধ। আবার আসামীও বেশির ভাগ রোহিঙ্গা। তিনি বলেন, রোহিঙ্গারা পুলিশ কে ভয় পাওয়াতো দূরের কথা জেল খাটাও কিছুই মনে করে না। আর ২১ জুলাই ক্যাম্পে নকল এনআইডি, বিভিন্ন সনদ, ল্যাপটপ জব্ধ হওয়ার ঘটনায় আমাদেরকে নতুন করে চিন্তা করতে হবে। রোহিঙ্গারা আসলে কি করতে চাইছে, তারা আমাদের নিরাপত্তা ব্যবস্থাকে কোথায় নিয়ে যেতে চাইছে। সে জন্য সম্মিলিত উদ্দ্যোগ নিতে হবে।