ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মনোহরগঞ্জে বোরো ধানের বাম্পার ফলন

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২১  

মনোহরগঞ্জ উপজেলায় এ বছর বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। বিভিন্ন ইউনিয়ন পরিশর্দন করে দেখা যায়, গত বছরের চেয়ে এ বছর প্রচুর পরিমাণ জমিতে বোরো ধান চাষ করেছে কৃষকেরা। দিশাবন্দ গ্রামের প্রবীন কৃষক মো আবদুল মান্নান বলেন, আমি গত কয়েক বছরের চেয়ে এবছর বেশি জমিতে বোরো ধান রোপন করেছি। আমার তিন একর জমিতে প্রায় তিনশত মণ ধান হবে আশা করি। কোন ঝড়বৃষ্টি না হওয়া এখন পর্যন্ত কোন ক্ষয়ক্ষতি হয় নাই। আশা করি কোন ক্ষয়ক্ষতি না হলে আমি এ বছর প্রায় তিনশত মণ ধান গোলায় তুলতে পারবো । বর্তমান সরকার কৃষক বান্ধব সরকার। কৃষকদের প্রতি নজর দিয়েছে। তাই কৃষক এরা ধান চাষের প্রতি গুরুত্ব দিয়েছে । আল্লাহ যদি আমার এ ফসলি জমি হেফাজত করে।আগামীতে আরো বেশি করে বোরো ধানের চাষ করবো ইনশাআল্লাহ।

লৎসর গ্রামের আরো একজন প্রবীন কৃষক মো জয়নাল আবেদিন বলেন, বাংলাদেশ কৃষি প্রধান দেশ। অধিকাংশ মানুষ কৃষির উপর নির্ভরশীল। কৃষিকে ভালবাসি বলে, এবছর আমি দুই একর জমিতে বোরো ধান চাষ করেছি। আশা করি ভাল লাভবান হবো। সরকার এখন ধানের মূল্য নির্ধারণ করেছে যার কারণে কৃষকেরা এখন কৃষি উপর অনেক গুরুত্ব দিচ্ছে।

সরসপুর ইউনিয়ন আবু তাহের চৌধুরীর ছেলে তরুন ও অভিজ্ঞ কৃষক মো আনোয়ার হোসেন রিপন বলেন, বাংলাদেশের মানুষ একমাত্র একটি ফসলের উপর গুরুত্ব দিয়ে থাকে সেটা হল বোরো ধানের চাষ। প্রতি বছর ন্যায় এ বছর অনেক বেশি বোরো ধানের চাষ করেছি। আমার ৫ একর জমিতে ছয়শত মণ ধান হবে বলে আশাকরি।

উপজেলা কৃষি অফিসার সুজন কুমার ভৌমিক কাছ থেকে জানতে চাইলে তিনি জানান, ২০২০-২০২১ অর্থ বছরে উপজেলার কৃষি প্রনোদনা ও পূর্নবাসন কর্মসূচির আওতায় ৩৫০০ জন কৃষক এর মাঝে ২কেজি করে হাইব্রিড বোরো ধানের বীজ দিয়েছি। ১১৯৫ জন কৃষক এর মাঝে বীজ ও সার বিতরণ করে থাকি।আশা করি আমাদের পরামর্শ অনুযায়ী কৃষক এরা হাইব্রিড বোরো ধানের চাষাবাদ করিলে অনেক লাভবান হবে।