ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

মা-বাবার কোলে ফিরল কন্টেইনারে করে মালয়েশিয়া যাওয়া সেই রাতুল

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ ফেব্রুয়ারি ২০২৩  

চট্টগ্রাম থেকে কন্টেইনারে করে মালয়েশিয়া চলে যাওয়া সেই প্রতিবন্ধী কিশোর মো. রাতুল ইসলাম ফাহিম (১৪) অবশেষে বাড়িতে ফিরেছে। বাড়ি থেকে নিখোঁজের দীর্ঘ তিন মাস নয় দিন পর অবশেষে ছেলেকে ফিরে পেয়ে খুশি তার বাবা-মাসহ স্বজনরা।

তবে কীভাবে কন্টেইনারে করে মালয়েশিয়া চলে গিয়েছিল এ বিষয়ে কিছুই বলতে পারছে না বুদ্ধিপ্রতিবন্ধী রাতুল। সে একেক সময় একেক কথা বলছে। তবে দ্রুত সময়ের মধ্যে ছেলেকে বুকে ফিরিয়ে দেওয়ায় বাংলাদেশ ও মালয়েশিয়া সরকারের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন রাতুলের হতদরিদ্র বাবা-মা।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় রাতুল। রাতুলের সঙ্গে ছিলেন কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনের কল্যাণ সহকারী মোকছেদ আলী। তিনি ওইদিন রাত প্রায় সাড়ে ১২টার দিকে রাতুলকে তার পরিবারের কাছে হস্তান্তর করেন।

রাতুল কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার ঝলম দক্ষিণ ইউনিয়নের সাতপুকুরিয়া গ্রামের মো. ফারুক মিয়ার ছেলে। পেশায় দিনমজুর ফারুকের তিন ছেলের মধ্যে রাতুল সবার বড়। বুধবার (২২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় রাতুল ও পরিবারের সদস্যদের নিয়ে নিজ বাড়িতে ফিরেছেন মো. ফারুক মিয়া।

বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ফারুক মিয়া বিষয়টি নিশ্চিত করে সাংবাদিকদের জানান- গত বছরের ১৩ নভেম্বর বাড়ি থেকে নিখোঁজ হয় রাতুল। পরবর্তীতে তারা গত ২০ জানুয়ারি রাতুলকে মালয়েশিয়ায় পাওয়ার খবর পান।

মনোহরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাইফুল আলম কমল ঢাকা পোস্টকে বলেন, বৃহস্পতিবার রাতুল ও তার বাবা ফারুক মিয়া অফিসে এসেছিলেন। তাদের সহায়তার জন্য টিন বরাদ্দ দেওয়া হবে।

প্রসঙ্গত, গত ১২ জানুয়ারি চট্টগ্রাম বন্দর থেকে ছেড়ে যাওয়া ‘এমভি ইন্টেগ্রা’ জাহাজের একটি খালি কন্টেইনার মালেশিয়ার উদ্দেশে ছেড়ে যায়। ১৬ জানুয়ারি মালেশিয়ার কেলাং বন্দরে জাহাজের একটি খালি কন্টেইনারের ভেতর থেকে মানুষের শব্দ শুনতে পান নাবিকরা। এরপরই কেলাং বন্দর কর্তৃপক্ষকে বিষয়টি জানান তারা। ১৭ জানুয়ারি বাংলাদেশ সময় রাত ১০টায় জাহাজটি জেটিতে এনে কন্টেইনার খুলে ওই কিশোরকে উদ্ধার করা হয়। প্রাথমিকভাবে তাকে রোহিঙ্গা বলে ধারণা করা হয়েছিল। পরবর্তীতে গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিও দেখে রাতুলকে শনাক্ত করে তার পরিবারের সদস্যরা।