ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

রংপুর থেকে ধান কাটতে ১ হাজার শ্রমিক কুমিল্লায় আসছে

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২০  

দেশের হাওর ও দক্ষিণ অঞ্চলে আগাম বোরো ধান কাটতে রংপুর অঞ্চল থেকে শ্রমিক পাঠানোর কার্যক্রম শুরু হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে প্রথম দফায়  রোববার (১৯ এপ্রিল) বিকেলে রংপুরের গঙ্গাচড়া উপজেলার  লক্ষিটারী উনিয়ন থেকে শতাধিক কৃষি শ্রমিককে নিয়ে দুটি বাস কুমিল্লার চৌদ্দগ্রাম ও সুনামগঞ্জ উপজেলার উদ্দেশ্যে ছেড়ে যায়।


বিষয়টি নিশ্চিত করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ আলী জানান, প্রতি বছর ধান কাটা মৌসুমে কয়েক হাজার কৃষি শ্রমিক দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলায় যায়।
রংপুর অঞ্চলে বোরো ধান কাটতে আরও অন্তত ১৫ দিন দেরি। অন্যদিকে দক্ষিণাঞ্চলে ধান ইতোমধ্যে পেকে যাওয়ায় কৃষি শ্রমিকের অভাবে ধান কাটা মাড়াই করা যাচ্ছে না।
এবার করোনা  ভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ায় এবং সড়কপথে যান চলাচল বন্ধ থাকাসহ বিভিন্ন কারণে রংপুর থেকে কৃষি শ্রমিকরা যেতে পারছে না।
এ অবস্থায় কৃষি শ্রমিক সংকট দূর করতে এবং কৃষি শ্রমিকদের দক্ষিণাঞ্চলে পাঠাতে  কৃষি মন্ত্রণালয় জরুরি পদক্ষেপ গ্রহণ করেছে। এ কারণে কৃষি শ্রমিকদের করোনার  মধ্যেও উদ্বুদ্ধ করতে নানানমুখী উদ্যোগ নেয়া হয়েছে। যারা যেতে রাজি হয়েছেন  তাদের স্বাস্থ্য পরীক্ষা করে প্রয়োজনীয় সনদপত্র সিভিল সার্জন দফতর থেকে গ্রহণ  করা হচ্ছে।
কৃষি শ্রমিকদের যাবার জন্য কোনো খরচ বহন করতে হবে না, সরকারি খরচে তাদের স্ব স্ব জেলা-উপজেলায় পৌঁছে দেয়া হবে।
তিনি আরও জানান, ইতোমধ্যে এ অঞ্চল থেকে এক হাজার কৃষি শ্রমিকের তালিকা করা হয়েছে। এরমধ্যে রোববার শতাধিক শ্রমিক পাঠানো হয়েছে। পর্যায়ক্রমে ওই  অঞ্চলে আরও শ্রমিক পাঠানো হবে।
এছাড়াও রংপুর থেকে তিনটি কম্বাইন হারভেস্টার ধানকাটা মেশিনও পাঠানো হয়েছে বলে তিনি জানান।
রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনায় কৃষি শ্রমিকদের হাওরসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন উপজেলায় পাঠানোর কাজ শুরু হয়েছে।  ইতোমধ্যে যেসব শ্রমিক সেখানে গেছেন তাদের সঙ্গে যোগাযোগ করে নিশ্চিত হওয়ার পর  স্বাস্থবিধি মেনে শ্রমিক পাঠানোর কার্যক্রম অব্যাহত থাকবে।