ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

রক্ত দিন, ইলিশ নিন!

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৩ নভেম্বর ২০১৯  

বাংলাদেশের পাশাপাশি পাশ্ববর্তী দেশ ভারতেও ইলিশ মাছ বেশ জনপ্রিয়। পশ্চিমবঙ্গের কলকাতাতেও রয়েছে ইলিশের ব্যাপক চাাহিদা।  আর তাই বলে রক্তের বিনিময়ে ইলিশ! 

সম্প্রতি পশ্চিমবঙ্গের উত্তর কলকাতার কলেজ স্কোয়ারের কাছে ‘মির্জাপুর বান্ধব সম্মিলনী’র উদ্যোগে এক রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়েছিল। আর সেখানেই ‘রক্তের বিনিময়ে ইলিশ’ নামে এক অদ্ভুত উদ্যোগ নেয়া হয়েছিল।

স্থানীয় এক সংবাদ মাধ্যম জানায়, সেখানে এক ব্যাগ রক্ত দিলেই রক্ত পাওয়া গেছে এক কেজির ইলিশ অথবা ইনডাকশন ওভেন। পছন্দ অনুযায়ী যেকোনো একটা নেয়া গেছে। 

এদিকে এ কার্যক্রমের কথা ছড়িয়ে পড়লে রক্তদাতাদের ভিড় বাড়তেই থাকে। বিষয়টি জানাজানি হওয়ার পর ঘটনাস্থলে পৌঁছান স্বাস্থ্য দফতরের লোকজন। তারা গিয়ে মাঝপথেই বন্ধ করে দেন রক্তদান শিবিরটি। যদিও এরই মধ্যে ৬০ জন রক্তের বিনিময়ে ইলিশ এবং ইনডাকশন ওভেন নিয়ে বাড়ি ফিরে গেছেন।

ঘটনার সত্যতা স্বীকার করে ‘মির্জাপুর বান্ধব সম্মিলনী’র সম্পাদক ও তৃণমূল নেতা সঞ্জয় নন্দী বলেন, বুকের পাটা আছে, তাই প্রকাশ্যে উপহার দিয়েছি। আগে যতবার এমন শিবিরের আয়োজন করেছি, রক্তদাতাদের উপহার দিয়েছি। পরের বছরও দেব। এবার এক কেজি ইলিশ আর ইনডাকশন দিলাম। পরের বছর এর থেকেও ভালো কিছু দেব।

প্রসঙ্গত, গোটা পশ্চিমবঙ্গে গত বেশ কয়েক বছর ধরেই স্বেচ্ছায় রক্তদানের আদর্শকে জলাঞ্জলি দিয়ে এভাবে উপহারের বিনিময়ে রক্ত নেয়া চলছে। এ নিয়ে এখনো প্রশাসনের কোনো তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না বলে অনেকে অভিযোগ করেছেন।