ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সবুজ কারখানার স্বীকৃতি সনদ পেল জিনাত নিটওয়ার ও সুইসটেক্স ভিলেজ

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০২২  

লিড গ্রিন গার্মেন্টস ফ্যাক্টরিস অব বাংলাদেশ বা সবুজ কারখানার স্বীকৃতি সনদ পেল জিনাত নিটওয়ারস লিমিটেড এবং সুইসটেক্স ভিলেজ। এই দুই প্রতিষ্ঠান তিনটি সনদ পেয়েছে। প্রতিষ্ঠান দুটি তৈরি পোশাক মালিকদের সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সদস্য। এর ফলে বাংলাদেশে লিড গ্রিন সনদপ্রাপ্ত পোশাক কারখানার সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৮৩টিতে।

মঙ্গলবার (২৭ ডিসেম্বর) ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিজিএমইএর পরিচালক মহিউদ্দিন রুবেল। তিনি বলেন, নতুন আরও দুটি কারখানা গ্রিন সার্টিফাইড হয়েছে। এ নিয়ে গ্রিন সার্টিফাইড কারখানার সংখ্যা দাঁড়িয়েছে ১৮৩টিতে। প্রতিষ্ঠান দুটিরে মধ্যে জিনাত নিটওয়ারস প্লাটিনাম সনদ পেয়েছে। আর সুইসটেক্স ভিলেজ পেয়েছে গোল্ড সনদ।

তিনি বলেন, এ বছর আমাদের সর্বোচ্চ ১৫টি প্লাটিনাম সার্টিফাইড ফ্যাক্টরি হয়েছে। পাশাপাশি গোল্ড সিলভার এবং সার্টিফাইড মিলে এ বছর ৩০টি প্রতিষ্ঠান সবুজ কারখানার সনদ পেয়েছে। আরও ৫৫০টির বেশি কারখানা গ্রিন সার্টিফাইডের তালিকা আসার অপেক্ষায় রয়েছে।

কোম্পানি দুটির মধ্যে সর্বোচ্চ সনদ প্লাটিনাম লিড সার্টিফাইড গ্রিন গার্মেন্টস অব বাংলাদেশ সনদ পাওয়া জিনাত নিটওয়ারস লিমিটেডের যাত্রা শুরু করে ২০০৯ সালে। আরএমজি বিল্ডিং ক্যাটাগরিতে মাওনা, শ্রীপুর, গাজীপুরের অবস্থিত প্রতিষ্ঠানটি ২০ ডিসেম্বর সনদ পেয়েছে। একই দিন কারখানাটিকে প্রিন্টিং বিল্ডিং ক্যাটাগরিতেও প্লাটিনাম সনদ দেওয়া হয়েছে।

এছাড়াও ঢাকার সিংগাইরের সুইসটেক্স ভিলেজকে গত ২১ ডিসেম্বর গোল্ড সার্টিফাইড সনদ দেওয়া হয়েছে। এটি যাত্রা শুরু করে ২০০৯ সালে।

এর আগের চলতি মাসেই ভিক্টোরিয়া ইন্টিমেটস লিমিটেড ও ড্রেসডেন টেক্সটাইল লিমিটেডকে গোল্ড সনদ দেওয়া হয়। তার আগের মাস নভেম্বরে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড (বেক্সিমকো) ও বর্ণালী কালেকশনস লিমিটেড লিড গ্রিন ফ্যাক্টরির স্বীকৃতি পেয়েছে।

সব মিলিয়ে পোশাক কারখানায় সবুজ সংকেতের দিক দিয়ে বাংলাদেশ বর্তমানে বিশ্বের শীর্ষস্থানীয়। বাংলাদেশের ৬০টি পোশাক কারখানা প্লাটিনাম রেটিং, ১০৯টি গোল্ড রেটিং ও ১০টি সিলভার রেটিং পেয়েছে। এছাড়া চারটি কারখানা কোনো রেটিং পায়নি, তবে সনদ পেয়েছে।

সার্বিক বিষয়ে মহিউদ্দিন রুবেল বলেন, এক বছরে ১৫টি প্রতিষ্ঠানের প্লাটিনাম সবুজ কারখানার স্বীকৃতি আমাদের জন্য বড় পাওয়া। অর্থনৈতিক মন্দার মধ্যে বৈশ্বিক বাজারে যখন বাংলাদেশি পোশাকের অর্ডার কমে যাচ্ছে, তখন এ ধরনের স্বীকৃতি আমাদের মনোবল বৃদ্ধি করে।

তিনি দাবি করেন, নিরাপদ ও পরিবেশবান্ধব টেকসই কারখানা তৈরির জন্য যা যা করণীয় অনেক দিন ধরে আমরা সেটি করে আসছি। এর ফলে বাংলাদেশের প্রতি ক্রেতাদের আস্থা বাড়ছে এবং তারাও আমাদের সহযোগিতা করছে।