ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

সৌদিতে আরও ৩ বাংলাদেশি হাজির মৃত্যু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ১৮ জুলাই ২০২২  

সৌদি আরবে আরও তিন বাংলাদেশি হাজির মারা গেছেন। তারা হলেন ফারজিন সুলতানা (৪১), মোরশেদ হাসান সিদ্দিকী (৫৯) ও মমতাজ বেগম (৫০)।

এ নিয়ে চলতি হজ মৌসুমে সৌদি আরবে ২২ জন বাংলাদেশি হাজি মারা যান। তাদের মধ্যে সাতজন নারী ও ১৫ জন পুরুষ রয়েছেন।

ধর্ম মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনাসংক্রান্ত পোর্টালে জানানো হয়েছে, ফারজিন গত ১৪ জুলাই, মোরশেদ ১৬ জুলাই ও মমতাজ ১৭ জুলাই মারা গেছেন। তবে তারা কীভাবে মারা গেছেন, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

পোর্টালের তথ্য অনুযায়ী, ঢাকার মিরপুরের বাসিন্দা ফারজিনের পাসপোর্ট নম্বর বিডব্লিউ ০৩৮৯৮৩০ ও হজ আইডি ০৫২৩০৫৪। ঢাকার ক্যান্টমেন্টের বাসিন্দা মোরশেদের পাসপোর্ট নম্বর ইই ০০৬৪৮৮৮ ও হজ আইডি নম্বর ৭০১৭৫০১। ময়মনসিংহের ফুলবাড়িয়ার বাসিন্দা মমতাজের পাসপোর্ট নম্বর ইই ০২১০২০০ ও হজ আইডি নম্বর ৮০৭২৯০৯।

এদিকে সৌদি আরবে হজ পালন শেষে এ পর্যন্ত দেশে ফিরেছেন ৯ হাজার ৯৬৪ জন হাজি। রোববার রাত ২টা পর্যন্ত তারা দেশে এসেছেন। সৌদি আরবে বাংলাদেশ হজ অফিস এ তথ্য নিশ্চিত করেছে।

হাজিরা গত ১৪ জুলাই থেকে দেশে ফিরতে শুরু করেন। শুরু থেকে এ পর্যন্ত ২৭টি ফিরতি ফ্লাইট এসেছে দেশে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১১টি, সৌদি এয়ারলাইন্সের ১৩টি, ফ্লাইনাস এয়ারলাইন্সের ৩টি।

গত ৮ জুলাই পবিত্র হজ পালিত হয়। এবার বিদেশ থেকে সাড়ে আট লাখসহ মোট ১০ লাখ মুসল্লিকে নিয়ে হজ অনুষ্ঠিত হয়। ২০১৯ সালে সারাবিশ্ব থেকে প্রায় ২৫ লাখ মুসল্লি হজে অংশ নিয়েছিলেন। কিন্তু এরপর করোনাভাইরাসের কারণে হজযাত্রীর সংখ্যা কমাতে বাধ্য হন সৌদি হজ কর্তৃপক্ষ।

উল্লেখ্য, এবার বাংলাদেশ থেকে ৬০ হাজার ১৪৬ জন হজ পালন করেছেন। হজ ব্যবস্থাপনা ও হজ প্রতিনিধি দলসহ এবার ১৬৫টি ফ্লাইটে হজে যান তারা। এর মধ্যে বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইটে ৩০ হাজার ৩৬৩ জন, সৌদি এয়ারলাইনসের ২৩ হাজার ৯১৯ জন এবং ফ্লাইনাস এয়ারলাইনসের মাধ্যমে পাঁচ হাজার ৮৬৪ জন হজযাত্রী সৌদি গিয়েছিলেন।