ব্রেকিং:
পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন মোহনপুরে নৌ-পুলিশের অভিযানে ১৩ জেলে আটক ১০০ পিস ইয়াবাসহ আটক ২ পূজা নিয়ে এমপি বাহারের বক্তব্য ব্যক্তিগত: স্বরাষ্ট্রমন্ত্রী মেঘনায় মিলল নিখোঁজ জেলের মরদেহ ব্রাহ্মণবাড়িয়ায় রেডক্রিসেন্টের অ্যাডহক কমিটি গঠন ইঁদুরের শত্রু, কৃষকের বন্ধু জাকির হোসেন বাস-অটোরিকশা সংঘর্ষে একই পরিবারের তিনজন নিহত, আহত ৩০ কুমিল্লায় ১৭ কোটি টাকার মাদক ধ্বংস নোয়াখালীতে রোহিঙ্গার পেটে মিলল ইয়াবা, গ্রেফতার ৪ দক্ষিণ আফ্রিকায় ডাকাতের গুলিতে প্রাণ গেল ছাগলনাইয়ার দিদারের
  • শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১৩ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

স্বেচ্ছাসেবকলীগের উদ্যোগে বিনামূল্যে ধান কাটা শুরু

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২১  

করোনা কালিন সময়ে কুমিল্লায় ধান কাটার মৌসুমে শ্রমিকের তীব্র সংকট। শ্রমিকের অভাবে অধিকাংশ কৃষক তাদের ফসল ঘরে তুলতে না পারায় পাশে দাঁড়িয়েছেন কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগ।

বিনামূল্যে হারভেস্টার দিয়ে ধান কেটে মারাই শেষে স্বেচ্ছাশ্রমে কৃষকের সৃজিত ধান বাড়ি পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছেন তারা। আওয়ামী স্বেচ্ছাসেবকলীগ কুমিল্লা উত্তর জেলার ১০১টিমের প্রধান সমন্বয়ক মো. লিটন সরকারের নেতৃত্বে ওই ধান কাটার কাজ শুরু করেছে তারা।

রবিবার (২৫ এপ্রিল) সকালে কুমিল্লার চান্দিনা উপজেলা থেকে ওই কর্মসূচী শুরু করেন কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের ১০১টিম। এতে কৃষকদের মুখে ফুটেছে অনাকাঙ্খিত প্রাপ্তির হাঁসি।

মাধাইয়া ইউনিয়নের মুরাদপুর গ্রামের কৃষক আব্দুল মালেক জানান- আমি ৪৫ শতাংশ জমির ধান কাটা নিয়ে বেশ বিপাকে পড়েছিলাম। শ্রমিক পাচ্ছিলাম না, যাও পেয়েছি তারা ৭-৮শ টাকার নিচে আসে না। এদিকে জমিতে ধান পেঁকে গেছে অনেক আগেই। পরে লিটন সরকারের নেতৃত্বে ১০১ টিম এসে ধান কেটে মেশিনে মারাই ও ঝাড়া শেষ করে তাদের সদস্যরাই জমি থেকে ধান বাড়ি পৌঁছে দিয়েছে। কৃষকদের প্রতি তাদের এ মহানুভবতা দেখে এলাকার সকল কৃষক কৃতজ্ঞ।

কর্মসূচীর প্রথম দিনে চান্দিনা উপজেলার মাধাইয়া ইউনিয়ন, বাতঘাসী ইউনিয়নের প্রায় ২০ একর জমির ধান কাটা সম্পন্ন করে। এ রিপোর্ট লেখা পর্যন্ত (দুপুর আড়ায়ইটা) ধান কাটার কাজ চলছিল।

এ ব্যাপারে লিটন সরকার জানান- ধান কাটা নিয়ে কৃষকরা বিপাকে আছে দেখে আমি এই হারভেস্টার ভাড়া নেই। সম্পূর্ণ ভাড়া আমি নিজেই পরিশোধ করবো এবং কুমিল্লা উত্তর জেলার যে দরিদ্র কৃষকরা ধান কাটা নিয়ে বিপাকে আছেন তাদেরকে বিনা মূল্যে ধান কেটে সহায়তা করবে আমাদের কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের ১০১টিম।  

তাদের কর্মসূচীকে সাদুবাদ জানিয়েছে কুমিল্লা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মিজানুর রহমান বলেন- আমি প্রথমেই ১০১টিমকে ধন্যবাদ জানাই। মানবিক মূল্যবোধ থেকে তাদের এই কর্ম তৎপরতা কৃষকদের জন্য অনেক বড় আর্শিবাদ। তবে শ্রমিক সংকটের চেয়ে শ্রমিকের মুজুরিতে কম-বেশি আছে। এতে করে কোন কোন উপজেলায় দরিদ্র কৃষকরা কিছুটা বিপাকে।

কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগ সভাপতি মু. রুহুল আমিন জানান- কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগ যে কাজ করছে তা অবশ্যই প্রশংসার দাবীদার এবং দলের যথার্থ কাজ করছে তারা।