ব্রেকিং:
নির্বাচনে জয়লাভের পর পরমাণু যুদ্ধ নিয়ে হুঁশিয়ারি দিলেন পুতিন কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত বাংলাদেশকে ২০ টন খেজুর উপহার দিল সৌদি আরব মায়ের আহাজারি ‘মেয়েটাকে ওরা সবদিক থেকে টর্চারে রাখছিল’ এই প্রথম ত্রাণবাহী জাহাজ ভিড়ল গাজার উপকূলে জিম্মি জাহাজের ৪ জলদস্যুর ছবি প্রকাশ্যে নাইজেরিয়ায় রমজানে রোজা না রাখা মুসলমানদের গ্রেফতার করছে পুলিশ বৃষ্টি নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা জাহাজসহ জিম্মি বাংলাদেশি ২৩ নাবিকের সবশেষ অবস্থা জানা গেছে বেতন নেবেন না পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট জারদারি জলদস্যুর কবলে পড়া নাবিকদের ১১ জনই চট্টগ্রামের রমজান উপলক্ষে গাজায় ত্রাণ পাঠাল বাংলাদেশসহ ৯ দেশ রোজায় স্কুল খোলা না বন্ধ, সিদ্ধান্ত আজ পুরান ঢাকায় জুতার কারখানায় ভয়াবহ আগুন গাজায় ‘জঘন্য অপরাধ’ বন্ধের আহ্বান সৌদি বাদশাহর আম্বানিপুত্রের বিয়েতে যে দামি উপহার দিলেন শাহরুখ-সালমান মেয়র পদে উপনির্বাচন- কুমিল্লায় জয়ী বাহারকন্যা সূচনা বাহারকন্যা সূচনার বিরুদ্ধে সাক্কু-তানিম-কায়সারের অভিযোগ ভোট দিয়ে তানিমের অভিযোগ রমজানকে ঘিরে সরকারের বিরুদ্ধে নানামুখী ষড়যন্ত্র
  • মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

স্বেচ্ছাসেবী সংগঠনের ছবি ব্যবহার করে ফেসবুকে প্রতারণা

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ৬ সেপ্টেম্বর ২০২০  

নোয়াখালী কেন্দ্রিক Ferrari Network নামক একটি জাতীয় স্বেচ্ছসেবী সংস্থার বিভিন্ন সেবামূলক কার্যক্রমের ছবি ও ভিডিও ফেসবুক থেকে সংগ্রহ করে, তা ব্যবহারের মাধ্যমে প্রতারণার অভিযোগ উঠেছে।

আজ ৬ সেপ্টেম্বর দুপুরে Ferrari Network এর এডমিন আকলিমা খানম তার ফেসবুক আইডি থেকে উক্ত অভিযোগ করে লিখেন, “সিনথিয়া সিমু নামের একটি ফেক আইডি তাদের স্বেচ্ছাসেবী সংগঠন ফেরারী নেটওয়ার্কের পেজ থেকে বিভিন্ন সেবামূলক ছবি ডাউনলোড করে তার আইডিতে আপলোড দিচ্ছে। এবং নোয়াখালী জেলাসহ দেশের নানা গণ্যমান্য ব্যক্তিবর্গের কাছে অর্থ সাহায্য চেয়েছে। ইতোমধ্যেই কয়েকজন এই ভুয়া আইডিটিতে সাহায্য করে প্রতারণার শিকার হয়েছেন। তখনই ফেরারী নেটওয়ার্ক কর্তৃপক্ষ এ বিষয়ে জানতে পেরে সচেতনতায় পোস্ট দিয়েছেন। আকলিমা খানম স্থানীয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করে ফেসবুকে লিখেন,

“প্রসাশনের_দৃষ্টি_আকর্ষণ_করছিঃ
আমরা ফেরারী নেটওয়ার্ক নামে একটি অরাজনৈতিক অনলাইন ভিত্তিক স্বেচ্ছাসেবী সংগঠন  বিগত ২০১৬ থেকে পরিচালনা করে আসছি। আমরা গরীব দুঃখী, সুবিধাবঞ্চিত মানুষ, এতিম,অসহায় পথশিশুদের নিয়ে বিভিন্ন সেবামূলক কাজ করে আসছি। অনলাইন ভিত্তিক হওয়াতে আমরা আমাদের কার্যক্রমের ছবি নিজস্ব প্রফাইল,গ্রুপ এবং পেইজে পোষ্ট করে থাকি।

সে সুযোগ নিয়ে কোন এক অসাধু ব্যাক্তি ভুয়া মহিলার আইডি ( https://www.facebook.com/sinthiya.simu.524 ) বানিয়ে আমাদের ছবি পোষ্ট করে নিজেদের কার্যক্রম বলে দাবি করে প্রতারণার ফাঁদ পেতে অর্থ আত্নসাতের চেষ্টা করে চলছে। মানুষের কাছে অনলাইন পোষ্টের মাধ্যমে টাকা চাইছে। যার স্ক্রীনশর্ট নীচে দেখতে পাচ্ছেন।

শুধু যে আমাদের ছবি নিয়ে করছে তা কিন্তু নয়,ফেইসবুক থেকে সংগ্রহ করে আরও অনেক ছবি তার প্রফাইলে দেওয়া আছে।
বিষয়টা আমরা জেনে গেছি বুঝতে পেরে সাথে সাথে প্রফাইল লক করে দিয়ে প্রফাইল পিকচার এবং আইডি নাম ইংরেজি থেকে বাংলা করে পেলেছে।

এমন প্রতারকদের কারনে মানুষ দিন দিন ভালো কাজের প্রতি আস্থা হারিয়ে ফেলছে,যুবসমাজ ভালো কাজে নিরুৎসাহিত হয়ে পড়ছে।
আমি প্রশাসনের যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি। এই প্রতারকের বিরুদ্ধে যথাযথ পদক্ষেপ গ্রহণের আবেদন জানাচ্ছি”

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সিনথিয়া সিমু নামক আইডিটি লক রয়েছে এবং তাদের পক্ষ থেকে কোনরকম পালটা বিবৃতি মেলেনি।

আর্ত মানবতার সেবায় আকৃষ্ট হয়ে ফেসবুক বা অনলাইনে কাউকে সাহায্য করার আগে ভাল মত খোঁজ খবর নিতে পাঠকদের প্রতি আহবান জানাছি। আর নোয়াখালী সংশ্লিষ্ট কাউকে উক্ত ফেক আইডি থেকে সাহায্যের আবেদন করলে “নোয়াখালী পুলিশ কন্ট্রোল রুমঃ ০১৭১৩-৩৭৩৭৪২” এ অভিযোগের জন্য আহবান জানানো হচ্ছে।

পাশাপাশি স্থানীয় প্রশাসনের প্রতি এ বিষয়ে করণীয় দায়িত্ব পালনের আবেদন করছি।