ব্রেকিং:
শেখ হাসিনার কালো খাতায় নাম লেখালে কী হয়? কুমিল্লায় সংবাদ সম্মেলনে কাঁদলেন র‍্যাব কর্মকর্তা দেশের পথে এমভি আবদুল্লাহ রাত ১১টার পর চা-পানের দোকান বন্ধের নির্দেশ রাত ৮টার পর শপিংমল ও বাণিজ্যিক প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেশে পূর্বের ঘটনার পুনরাবৃত্তি কোনো দিন হবে না এটা আমার শেষ বিসিএস ছিল, ৩-৪ মিনিটের জন্য স্বপ্ন ভেঙে গেল এক সপ্তাহে রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি এসটিপি ছাড়া নতুন ভবনের অনুমোদন দেওয়া হবে না : গণপূর্তমন্ত্রী সাড়ে ৫৮ লাখ টাকার হাঙর ও শাপলাপাতা মাছ জব্দ পুকুর থেকে মাদরাসা ছাত্রীর লাশ উদ্ধার বাংলাদেশি জিনাতের সোনা জয় দক্ষিণ আফ্রিকার বক্সিংয়ে নিয়মিত দ্বিগুন মাত্রার শব্দে দূষণের শিকার কুমিল্লা নগরী দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীকে ধ-র্ষ-ণে-র অভিযোগ দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী শিশু সন্তানসহ মায়ের আত্মহত্যা বিশেষ কায়দায় ৪০ কেজি গাঁজা পাচার দুদিনব্যাপী পুষ্টি ও খাদ্য প্রযুক্তিভিত্তিক কৃষক প্রশিক্ষণ ৪ মে থেকে বাড়ছে ট্রেনের ভাড়া সেকান্দর চেয়ারম্যানসহ ১৪ জনের যাবজ্জীবন
  • শুক্রবার ০৩ মে ২০২৪ ||

  • বৈশাখ ১৯ ১৪৩১

  • || ২৩ শাওয়াল ১৪৪৫

চাঁদের বুকে সাড়া দিচ্ছে না ভারতের `চন্দ্রযান-৩`

কুমিল্লার ধ্বনি

প্রকাশিত: ২৭ সেপ্টেম্বর ২০২৩  

ভারতের চন্দ্রযান-৩ এর ‘ল্যান্ডার বিক্রম’ চাঁদের বুকে ঘুমিয়ে পড়েছে। এটি কিছুতেই সক্রিয় করা যাচ্ছে না। বিজ্ঞানীদের আশঙ্কা, হয়তো চিরতরেই ঘুমিয়ে পড়েছে ল্যান্ডার বিক্রম। ফলে এটি আর সক্রিয় নাও হতে পারে।

গত ২৩ আগস্ট রোভার প্রজ্ঞান নিয়ে সফলভাবে চাঁদে অবতরণ করে ‘ল্যান্ডার বিক্রম’। এটি দিয়ে ১০ দিন চাঁদে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। 

চাঁদের তীব্র ঠান্ডায় (-২৫০ ডিগ্রি সেলসিয়াস) যেন ল্যান্ডারটি টিকে থাকতে পারে সেজন্য গত ২ সেপ্টেম্বর একটি নির্দিষ্ট সময়ের জন্য বিক্রমকে শাট ডাউন বা ঘুম পাড়িয়ে দেওয়া হয়। তবে নির্দিষ্ট সময় পার হওয়ার পর গত ২২ সেপ্টম্বর বিক্রমকে সক্রিয় করার চেষ্টা করেও ব্যর্থ হয় বিজ্ঞানীরা। এখনও পর্যন্ত তারা ঐ রোবটের সঙ্গে কোনো ধরনের যোগাযোগ স্থাপন করতে পারছেন না।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বিজ্ঞানীরা জানান, তারা আশা করছেন ল্যান্ডারটির সঙ্গে আবারো যোগাযোগ স্থাপন সম্ভব হবে। ২২ সেপ্টেম্বর চাঁদে সূর্যের আলো পড়বে, তখন ল্যান্ডারটিতে থাকা ব্যাটারিগুলো সোলার প্যানেলের মাধ্যমে চার্জ হবে এবং এটি সক্রিয় হবে। কিন্তু এখন তারা জানাচ্ছেন, ঐ রোবটের সঙ্গে তারা কোনো ধরনের যোগাযোগ করতে পারছেন না। বিজ্ঞানীরা অবশ্য জানিয়েছিলেন, এমন কঠিন ঠান্ডায় ল্যান্ডারটি টিকে থাকার সম্ভাবনা ৫০ শতাংশ ছিল।

ইসরোর তথ্য অনুযায়ী, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ল্যান্ডারটির সঙ্গে যোগাযোগের চেষ্টা করবে বিজ্ঞানীরা। কারণ এরপর চাঁদে আবারও সূর্যাস্ত হবে।

‘ল্যান্ডার বিক্রম’ যদি পুনরায় সক্রিয় না হয়, তবুও চাঁদে এর সফল অবতরণ এবং রোভার প্রজ্ঞানের পরীক্ষা-নিরীক্ষা চালানোর বিষয়টিকে অনেক বড় সফলতা হিসেবে দেখছে বিজ্ঞানীরা।

সূত্র : দ্য গার্ডিয়ান